ঢাকা, শনিবার, ২ মার্চ ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আশরাফুল

আছিয়া খাতুন, রাবি
🕐 ৭:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০১, ২০২৪

রাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আশরাফুল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) হিসেবে যোগদান করেছেন অধ্যাপক ড. মো. তারিকুল হাসান। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেলে দায়িত্বে যোগদান করেন তিনি। একইদিন দুপুরে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে যোগদান করেছেন অধ্যাপক ড. আশরাফুল ইসলাম খান।

ড. তারিকুল হাসান রসায়ন বিভাগের অধ্যাপকের দায়িত্বের অতিরিক্ত হিসেবে রেজিস্ট্রারের এবং ড. আশরাফুল পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপকের দায়িত্বের অতিরিক্ত হিসেবে পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করবেন।

দায়িত্বে যোগদানের পর নবনিযুক্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) তাঁর দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রত্যাশা করেছেন।

অন্যদিকে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আশরাফুল ইসলাম খান বলেন, আমি পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের অটোমেশন সিস্টেমের কাজটি বাস্তবায়ন করবো। আশা করি, অতি দ্রুত সেটা হয়ে যাবে। এছাড়া অভ্যন্তরীণ কোনো সমস্যা থাকলে সেগুলো সমাধানের চেষ্টা করব। পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে স্বচ্ছতা আনার বিষয়ে সর্বোচ্চ চেষ্টা করব।

উল্লেখ্য, অধ্যাপক মো. তারিকুল হাসান রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে বিএসসি (অনার্স) ও এমএসসি ডিগ্রি অর্জন করেছিলেন। তিনি ১৯৯৯ সালে ইউনেসকো ফেলোশিপে জাপান থেকে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ও ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. মো. তারিকুল হাসান ১৯৯৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং ২০১২ সালে অধ্যাপক পদে উন্নীত হন। তিনি প্রক্টরের দায়িত্বসহ অন্যান্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেছেন। তাঁর বেশ কিছু গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে এবং উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা তত্ত্বাবধান করেছেন। তিনি বেশ কয়েকটি বুদ্ধিবৃত্তিক ও পেশাজীবী সংস্থার সদস্য। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি কিছুদিন পেট্রোবাংলায় এসিস্ট্যান্ট কোয়ালিটি কন্ট্রোল অফিসার ও বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে প্রভাষক হিসেবে চাকুরি করেছিলেন।

এছাড়া অধ্যাপক আশরাফুল ইসলাম খান রাবি থেকে পরিসংখ্যান বিষয়ে বিএসসি (অনার্স), এমএসসি ও এমফিল ডিগ্রি অর্জন করেছিলেন। ২০১১ সালে তিনি জাপান থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ২০০১ সালে তিনি রাবির পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং ২০১৭ সালে অধ্যাপক পদে উন্নীত হন। শিক্ষকতার পাশাপাশি রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ তিনি কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেছেন। তাঁর উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে ও বেশ কয়েকটি গবেষণা তত্ত্বাবধান করেছেন তিনি। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলসহ অন্যান্য কয়েকটি বুদ্ধিবৃত্তিক ও পেশাজীবী সংস্থার কর্মকাণ্ডে তিনি সংশ্লিষ্ট আছেন।

 

 
Electronic Paper