ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খসড়া সংশোধনী থেকে ভেপিংপণ্য নিষিদ্ধের প্রস্তাব বাদ দিতে তৎপর কোম্পানি

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৮:৪২ অপরাহ্ণ, মে ২৮, ২০২৪

খসড়া সংশোধনী থেকে ভেপিংপণ্য নিষিদ্ধের প্রস্তাব বাদ দিতে তৎপর কোম্পানি

ই-সিগারেট ও ভেপিং পণ্য নিষিদ্ধের প্রস্তাব সম্বলিত খসড়া তামাক নিয়ন্ত্রণ আইনের বিরোধিতা করে বেসরকারি সংস্থা ‘পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ’ ‘পলিসি ফর প্রগ্রেস: টুওয়ার্ডস হার্ম রিডাকশন’ শিরোনামে একটি জাতীয় দৈনিকের সাথে গত ২৭ মে গোলটেবিল বৈঠক করেছে।

অংশগ্রহণকারীদের কয়েকজন ফিলিপ মরিসের (পিএমআই) কর্মকাণ্ডের সাথে ঘনিষ্টভাবে জড়িত এবং আগেও তারা পিএমআই এর অর্থপুষ্ট ফাউন্ডেশন ফর এ স্মোক ফ্রি ওয়ার্ল্ড (বর্তমানে গ্লোবাল অ্যাকশন টু এন্ড স্মোকিং নামে পরিচিত) এর অনুদানপ্রাপ্ত ফোরামে অংশগ্রহণ করেছে।


উল্লেখ্য, ই-সিগারেট ও ভেপিং ব্যবহার উৎসাহিত করতে ভয়েস অব ভেপারস এবং এশিয়া হার্ম রিডাকশন অ্যালায়েন্স এই একই আলোচকদের নিয়ে একটি সম্মেলন এবং গোলটেবিল বৈঠক করেছিল ২০২৩ সালে এবং যার নেপথ্যে ছিল ফাউন্ডেশন ফর এ স্মোক ফ্রি ওয়ার্ল্ড এর অনুদানপ্রাপ্ত সংস্থা এবং প্রতিনিধি। ভয়েস অব ভেপারস দীর্ঘদিন ধরেই বাংলাদেশে ই-সিগারেট ও ভেপিং পণ্যের প্রসারে কাজ করছে এবং এটি ওয়ার্ল্ড ভেপারর্স অ্যালায়েন্স-এর অফিসিয়াল পার্টনার।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভেপিং, ই-সিগারেটের মতো ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টস (ইটিপি) গুলোকে ‘মারাত্মক স্বাস্থ্য হুমকি’ হিসেবে অভিহিত করেছে। জনস্বাস্থ্য সুরক্ষায় ইতিবাচক পদক্ষেপ হিসেবে ইতোমধ্যে ভারত, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ ৩৪টি দেশ ই-সিগারেট নিষিদ্ধ করেছে। দ্রুতততম সময়ের মধ্যে তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী চূড়ান্তকরণের মাধ্যমে বাংলাদেশেও এসব পণ্যের উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ এবং বিক্রয় নিষিদ্ধ করতে হবে।

 

 
Electronic Paper