ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নতুন শিডিউলে মেট্রোরেল

অনলাইন ডেস্ক
🕐 ১০:৫২ পূর্বাহ্ণ, মে ১৫, ২০২৪

নতুন শিডিউলে মেট্রোরেল

যাত্রী চাহিদা বিবেচনা করে শিগগিরই মেট্রোরেলে আসছে নতুন শিডিউল। পরিবর্তিত শিডিউলে আট মিনিটের পরিবর্তে পাঁচ মিনিট পরপর ছাড়বে ট্রেন। তবে মেট্রোরেল প্রতি শুক্রবারও চালু রাখার বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর হলেও ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলছেন, আপতত ছয় দিনই চলবে মেট্রো। এখনই শুক্রবারে চালুর কোনো পরিকল্পনা নেই।

 

বর্তমান সময়সূচি অনুযায়ী, দিনের প্রথম ট্রেন উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল স্টেশনের উদ্দেশ্যে সকাল ৭টা ১০ মিনিটে ছেড়ে আসে এবং মতিঝিল স্টেশন থেকে সকাল সাড়ে ৭টায় উত্তরা উত্তর স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। এ ছাড়া দিনের শেষ ট্রেন রাত ৮টায় উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে আসে এবং মতিঝিল স্টেশন থেকে রাত ৮টা ৪০ মিনিটে উত্তরা উত্তর স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়।

এমন অবস্থায় যাত্রীরাও মনে করছেন, ট্রেনের সংখ্যা বাড়ানোর পাশাপাশি সময় কমিয়ে আনতে পারলে চাপ সামাল দেওয়া যাবে। যাত্রীদের ভোগান্তি আরও কমে যাবে।

ফলে এই যাত্রী চাপ সামলাতে এবার নতুন পরিকল্পনা নিয়ে কাজ করছে ডিএমটিসিএল। একটি ট্রেন থেকে অপর ট্রেন আসার সময় অর্থাৎ হেডওয়ে আট মিনিট থেকে পাঁচ মিনিটে নামিয়ে আনার কথা ভাবছেন তারা। সেক্ষেত্রে যাত্রী ওঠানামার ক্ষেত্রে দেয়া হবে বাড়তি নজর।

মেট্রেরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, আমরা এখন কাজ করছি কীভাবে সময় কমিয়ে পাঁচ মিনিটে নিয়ে আসা যায়। ১৫ তারিখের পর আমাদের পুরো টিমের সামনে একটা প্রেজেন্টেশন হবে, বিদেশে যারা পাঁচ মিনিট পর পর ট্রেন চালিয়ে থাকে তাদের উদারহণগুলো তুলে ধরা হবে। সে বিষয়গুলো দেখে আমরা তা ঢাকায় বাস্তবায়ন করার চেষ্টা করবো।

এদিকে এই রেলপথ নির্মাণে ব্যায় হয়েছে প্রায় ৩৩ হাজার ৫০০ কোটি টাকা। যার প্রায় ২০ হাজার কোটি টাকা উন্নয়ন সহযোগী সংস্থা জাইকা আর বাকি টাকা যোগান দিয়েছে বাংলাদেশ সরকার। এই ঋণের তিন কিস্তি পরিশোধ করেছে কর্তৃপক্ষ।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper