ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বড়াইগ্রামে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

জাহিদ হাসান বড়াইগ্রাম (নাটোর)
🕐 ৪:৩২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪

বড়াইগ্রামে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

চাষাবাদে আধুনিকায়ন, উন্নত কলা-কৌশল ও নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিতি করার লক্ষে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় নাটোরের বড়াইগ্রামে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি হতে ২৪ ফেব্রুয়ারি, (তিন দিনব্যাপী) উপজেলা পরিষদ চত্বরে বড়াইগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য সিদ্দিকুর রহমান পাটোয়ারী। মেলায় আধুনিক কৃষি যন্ত্রপাতি, ভাসমান পদ্ধতিতে সবজি চাষ স্টল পরিদর্শন করা হয়। কৃষি জাদুঘর, বৈজ্ঞানিক পদ্ধতিতে জৈব সার উৎপাদন প্রযুক্তি, আধুনিক চাষাবাদ পদ্ধতি, ছাদ বাগান, ডিজিটাল কৃষি প্রযুক্তি নামে ১০টি স্টল স্থান পেয়েছে। তার মধ্যে বড়াইগ্রামে জনপ্রিয়তা অর্জন করেছে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ। স্টলগুলোর মাধ্যমে দর্শনার্থীরা বদলে যাওয়া আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে জানতে পারছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু রাসেল সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, যখন বিএনপি সরকার ক্ষমতায় ছিলেন তখন সারের জন্য কিছু কৃষকদের জীবন দিতে হতো, বর্তমান সরকার কৃষকদের হাতের মুঠোয় সারের ব্যবস্থা গ্রহণ করেছেন এবং বর্তমান সরকার কৃষকদের কাছে নতুন নতুন কৃষি প্রযুক্তি, উন্নত মানের বীজ, সারসহ বিভিন্ন উপকরণ সময় মতো সরবরাহ করছে। ফলে দেশ খাদ্যে স্বয়ংসম্পন্ন হয়েছে।

কৃষি অফিসার শারমিন সুলতানা জানান, আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ এর মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করা হয়েছে। প্রতিবছর এই মেলার আয়োজন করা হয় এবং বিভিন্ন কৃষি বিষয়ক নতুন নতুন প্রযুক্তি এই মেলাতে প্রদর্শন করা হয়। যাতে কৃষকসহ বিভিন্ন দর্শনার্থী এসে প্রযুক্তি সম্পর্কে জানতে পারে এবং তাদের বাস্তব জীবনে এর প্রয়োগ ঘটাতে পারে। কৃষি বিভাগ সব সময় কৃষকের পাশে থেকে কাজ করতে চায়। ৩ দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল সাড়ে ৯ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

 
Electronic Paper