ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফুঞ্জো লামা এখন দ্রুততম এভারেস্ট জয়ী নারী

অনলাইন ডেস্ক
🕐 ৫:৩১ অপরাহ্ণ, মে ২৯, ২০২৪

ফুঞ্জো লামা এখন দ্রুততম এভারেস্ট জয়ী নারী

দ্রুততম সময়ের মধ্যে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ী নারী এখন নেপালের ফুঞ্জো লামা। না ঘুমিয়ে মাত্র ২৪ ঘণ্টা ২৬ মিনিটের মধ্যে এভারেস্টের চূড়ায় ওঠে তিনি ভেঙেছেন আগের বিশ্ব রেকর্ড।

বেস ক্যাম্প থেকে এভারেস্টের চূড়ায় ওঠতে তিনি সময় নেন ১৪ ঘণ্টা ৩১ মিনিট। জানা গেছে, ২৩ মে বিকেল ৩টা ৫২ মিনিটে তিনি বেস ক্যাম্প ছাড়েন। এরপর সকাল ৬টা ২৩ মিনিটের দিকে চূড়ায় ওঠেন। এভারেস্টের চূড়া থেকে নামতে ফুঞ্জো লামা সময় নেন ৯ ঘণ্টা ১৮ মিনিট।

মূলত বেস ক্যাম্প থেকে সবচেয়ে দ্রুত আরোহণের রেকর্ড ধরা হয়। কারণ চরম উচ্চতায় খাপ খাওয়ানোর জন্য সেখানে পর্বতারোহীদের বেশ কিছু দিন থাকতে হয়। লামা এভারেস্টের চূড়ায় ওঠার আগে সেখানে তিন সপ্তাহ অতিবাহিত করেন।

গিনেস বিশ্ব রেকর্ডের তথ্য অনুযায়ী, লামা ২০১৮ সালে ৩৯ ঘণ্টা ৬ মিনিটে এভারেস্ট জয় করে রেকর্ড করেন। কিন্তু ২০২১ সালে ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এভারেস্টে জয় করে তার সেই রেকর্ড ভাঙেন হংকংয়ের অ্যাডা সাং। এই বছর ছিল লামার দ্বিতীয়বারের মতো এভারেস্ট আরোহণ।

পুরুষদের মধ্যে সবচেয়ে দ্রুততম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড নেপালি লাকপা গেলু শেরপার। ২০০৩ সালে মাত্র ১০ ঘণ্টা ৫৬ মিনিটে এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

এর আগে বুধবার (২২ মে) রেকর্ড ৩০ বার মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠেন নেপালের কামি রিতা শেরপা। মাত্র ১০ দিনের মাথায় দ্বিতীয়বারের মতো বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের চূড়ায় ওঠেন তিনি।

 
Electronic Paper