ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ | ২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হিজরি নববর্ষে কাবায় নতুন গিলাফ

অনলাইন ডেস্ক
🕐 ১০:৩৬ পূর্বাহ্ণ, জুলাই ০৬, ২০২৪

হিজরি নববর্ষে কাবায় নতুন গিলাফ

প্রতি হিজরি নববর্ষের মতো এবারো ১৪৪৬ হিজরি সালের ১ মুহাররম পরিবর্তন করা হবে কাবার গিলাফ। গিলাফ পরিবর্তনের সমস্ত প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

সৌদি সংবাদ মাধ্যম এসপিএ-র খবরে বলা হয়েছে, কাবার গিলাফ পরিবর্তনের কাজ ১৬৯ জন দক্ষ প্রযুক্তিবিদ ও কারিগরের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে।

কাবার পুরনো গিলাফটি সরিয়ে নতুন গিলাফ কাবার উপর পুরোপুরি প্রতিস্থাপন করতে তিন থেকে চার ঘণ্টা সময় লাগে।

কিং আব্দুল আজিজ কিসওয়াহ কমপ্লেক্সে পবিত্র কাবার গিলাফ প্রস্তুত করতে ২০০-এর অধিক কর্মচারী কাজ করেন। এই কর্মচারীরা গিলাফ তৈরির বিভিন্ন কাজে অংশ নিয়ে থাকেন।

এ কাজে পৃথিবীর সবথেকে বড় সেলাই মেশিন ব্যবহার করা হয়, যা ১৬ মিটার লম্বা। এটি কম্পিউটার সিস্টেমের মাধ্যমে পরিচালিত হয়। এর মাধ্যমে গিলাফের অন্যান্য কাজও সম্পন্ন করা হয়।

কাবার গিলাফ পরিবর্তনের কাজ হাতিম থেকে শুরু হয়। কাবার আবরণ প্রস্তুত করতে ১ হাজার কেজি কাঁচা রেশম ব্যবহার করা হয়, যাতে কমপ্লেক্সের ভেতরে কালো রঙ করা হয়।

কাপড়টি সম্পূর্ণরূপে প্রস্তুত করতে কমপ্লেক্সের ভেতর অত্যাধুনিক মেশিন রয়েছে। এখানে অন্যান্য মেশিনগুলিতে কোরআনের আয়াত, আয়াত এবং দোয়ার এমব্রয়ডারির কাজ করা হয়।

কাবার গিলাফ তৈরির জন্য ১২০ কেজি সোনা এবং ১০০ কেজি রূপার সুতো ব্যবহার করা হয়েছে। কাবার গিলাফ উত্পাদন প্রক্রিয়াতে ব্যবহৃত উপকরণগুলি সঠিকভাবে যাচাই-বাছাই ও পরীক্ষা করা হয়। উপাদান পরীক্ষার জন্য একটি পরীক্ষাগারও রয়েছে।

 
Electronic Paper