ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গোয়ালন্দ থেকে পাকশী পদ্মার তলদেশে বালু উত্তোলন বন্ধের নির্দেশ

শমিত জামান, ঈশ্বরদী
🕐 ৫:১১ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৩

গোয়ালন্দ থেকে পাকশী পদ্মার তলদেশে বালু উত্তোলন বন্ধের নির্দেশ

রাজবাড়ীর গোয়ালন্দ থেকে পাবনার পাকশী চ্যানেল পর্যন্ত পদ্মা নদীর তলদেশ হতে হাজার হাজার বাস্কহেড বা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালি উত্তোলন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

একইসঙ্গে আগামী ১৪ এপ্রিল থেকে ওইসব এলাকার বালুমহালকে দেওয়া লিজ বাতিল করারও নির্দেশ দিয়েছেন আদালত। জনস্বার্থে করা এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বুধবার (২৯ মার্চ) হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হাবিব-উন নবী ও অ্যাডভোকেট মো. আশিকুর রহমান। আইনজীবী হাবিব-উন নবী জানান, বিআইডব্লিউটিএর রাজবাড়ীর গোয়ালন্দ টু পাকশী চ্যানেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ১৫টি সেগমেন্টে খননের বিপরীতে শতাধিক বাস্কহেড বা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালি উত্তোলনের ফলে চ্যানেলটি বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে সরকারের গুরুত্বপূর্ণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন হুমকির মুখে পড়েছে। দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিটটি করেন সুপ্রিম কোর্টের পাঁচজন আইনজীবী। ওই রিটের শুনানি নিয়ে এ আদেশ দেন আদালত।

রিটকারী আইনজীবীরা হলেন- ফরিদ হাসান মাহদী, মো. রাশেদুজ্জামান রানা, মো. ওয়াহিদুজ্জামান, মুরাদ মিয়া ও কাজী মোহাম্মদ মনিরুজ্জামান।

 
Electronic Paper