ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাপানে শিশু সমাবেশে যোগ দিতে যাচ্ছে শিশু একাডেমির ৪ শিশু

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৮:২৮ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২৪

জাপানে শিশু সমাবেশে যোগ দিতে যাচ্ছে শিশু একাডেমির ৪ শিশু

জাপান প্রোগ্রাম ২০২৪ এ অংশ নিতে বাংলাদেশ থেকে জাপান যাচ্ছেন শিশু একাডেমির ৪ শিশু। আজ ১০ জুলাই (বুধবার) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ৩৬তম এশিয়ান প্যাসিফিক চিলড্রেনস কনভেনশন ইন ফুকুওকা, জাপান প্রোগ্রাম ২০২৪ এর ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার সিমিন হোসেন (রিমি), এমপি।

এবারের জাপান প্রোগ্রাম ২০২৪ এ বাংলাদেশ শিশু একাডেমি থেকে ৪ জন শিশু বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। জাপানগামী ৪ জন শিশু হলেন আয়দা মানহা, নন্দিনী চাকমা, সমৃদ্ধ চৌধুরী ওম এবং সজল সরকার দেব। এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ শিশু একাডেমির প্রোগ্রাম অফিসার মো: নুরুজ্জামান। এই দলটি আগামী ১২ জুলাই জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে এবং তারা সেখানে ১২ দিন বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করবে। এবারের ৩৬তম এশিয়ান প্যাসিফিক চিলড্রেনস কনভেনশন ইন ফুকুওকা, জাপান প্রোগ্রাম ২০২৪ এ বিশ্বের ৬১টি দেশ অংশগ্রহণ করতে যাচ্ছে।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) শিশুদেরকে জাপানের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে ধারণা দেন। জাপানের ঐতিহ্য এবং ঐতিহাসিক অরিগামি সম্পর্কে বলেন।

প্রতিমন্ত্রী শিশুদেরকে জাপানি সংস্কৃতি থেকে নিজের আত্মোপলব্ধি এবং আত্মোন্নয়নের কথা বলেন। একই সাথে এই শিশুরাই জাপানে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে, তাই তাদেরকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য অভিবাদন জানান।

আজকের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে জাপানগামী ৪ শিশু দলীয় নৃত্য ও সংগীত পরিবেশন করেন। জাপানে যাওয়া এবং জাপানে গিয়ে করণীয় সম্পর্কে একটি ছোট নাটিকা প্রদর্শন করা হয়। যাতে তারা ধারণা পায় বিভিন্ন প্রয়োজনে তারা কিভাবে তাদের সমস্যার সমাধান করতে পারে।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ শিশু একাডেমির কর্মকর্তাবৃন্দ।

 
Electronic Paper