ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ | ২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গাজীপুরে মাদকসেবী পুলিশ কর্মকর্তা বরখাস্ত

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি
🕐 ৮:৫০ অপরাহ্ণ, জুন ১১, ২০২৪

গাজীপুরে মাদকসেবী পুলিশ কর্মকর্তা বরখাস্ত

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পরিদর্শক আশিকুল হক রুনাল্ড (বিপি ৮৫১৩১৫৬৬৪২) এর বিরুদ্ধে মাদকদ্রব্য সেবনের অভিযোগের সত্যতা পাওয়ায় তাকে হিসেবে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (হেডকোয়ার্টার্স অ্যান্ড ফিন্যান্স) ইলতুৎমিশ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই আদেশ দেওয়া হয়। যা গত ৬ জুন বিকেল থেকে কার্যকর করা হয়।

 

আদেশে বলা হয়, গত ২০২২ সালের ২৬ জুলাই আকস্মিকভাবে টঙ্গী পূর্ব থানার কার্যক্রম পরিদর্শনে আসেন তৎকালীন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম। এ সময় কর্তব্যরত উপ-পরিদর্শক আশিকুল হক রুনাল্ডের কথাবার্তা ও আচার-আচরণে অসংলগ্নতা পরিলক্ষিত হলে তাকে ডোপ (মাদক) পরিক্ষার নির্দেশ দেন তিনি। পরে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে তার ডোপ টেষ্ট করা হলে প্যাথলজিক্যাল পরীক্ষায় ঈধহহধনরহড়রফং(ঞ৫০) চড়ংরঃরাব এর অস্তিত্ব রয়েছে মর্মে রিপোর্ট দাখিল করেন হাসপাতাল সুপারিনটেনডেন্ট ডাঃ মুঃ মনোয়ার হাসনাত
খান।

এরপর তার বিরুদ্ধে বিধি মোতাবেক বিভাগীয় মামলা রুজু করা হয়। মামলার তদন্ত করেন জিএমপি উত্তর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার খায়রুল আলম। তদন্ত প্রতিবেদনে উপ-পরিদর্শক আশিকুল হক রুনাল্ডকে একজন মাদকাসক্ত পুলিশ কর্মকর্তা হিসেবে চিহ্নিত করা হয় যা কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের প্যাথলজিক্যাল পরীক্ষায় প্রমানিত হয়।

আদেশে আরো বলা হয়, বরখাস্তকৃত উপ পরিদর্শক আশিকুল হক রুনাল্ড ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা থানায় কর্মরত থাকা অবস্থায় সাদা পোশাকে দেলোয়ার হোসেন নামে এক ব্যাক্তিকে গ্রেফতার করে থানায় না নিয়ে মগবাজার এলাকায় একটি আবাসিক হোটেলে আটকে রেখে তার দেহ তল্লাশি করে ৩২ হাজার টাকা একটি আইফোন ও একটি ঘড়ি আত্মসাৎ করেন। এসময় ভুক্তভোগীর স্ত্রীকে ভয়ভীতি দেখিয়ে ১ লক্ষ ১৫ হাজার টাকা আদায় করেন সেই অপরাধের গুরুদন্ড হিসেবে তাকে একবছরের বার্ষিক বেতন বৃদ্ধি বন্ধের শাস্তি প্রদান করা হয়।

এছাড়াও সরকারি দায়িত্ব সঠিক ভাবে পালন না করা ও শৃঙ্খলা বহির্ভূত কাজের অপরাধে বিভিন্ন সময় তাকে একাধিক লঘুদণ্ড প্রদান করা হয়। এরপরও তিনি নিজেকে সংশোধন না করে মাদকের সাথে জড়িয়ে পড়ায় পুলিশ
বাহিনীর সম্মান চরম ভাবে ক্ষুণ্ধসঢ়;ণ হয়। তার সংস্পর্শে অন্য পুলিশ সদস্য প্রবাহিত হয়ে অনুরূপ কর্মকান্ডে জড়িত হতে পারেন। যার ফলে সু শৃঙ্খল পুলিশ বাহিনীর শৃঙ্খলা নষ্ট হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়। যার ফলে বিভাগীয়
নিয়ম শৃঙ্খলা পরিপন্থী, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বৈধ আদেশ অমান্য, প্রচলিত আইনের সম্পূর্ণ পরিপন্থী কর্মকান্ড, সরকারি নির্দেশনা পালনে চরম অবহেলায় অসদাচরণ এর সামিল হওয়ায় গুরুদন্ড হিসেবে আশিকুল হক রুনাল্ড এর বিরুদ্ধে প্রবিধান ১৯৪৩ এর ৮৫৭ বিধি মোতাবেক চাকরি থেকে বরখাস্ত করার সুপারিশ প্রদান করা হয়। যা পুলিশ হেডকোয়ার্টারর্স ঢাকার মাধ্যমে বাংলাদেশ পাবলিক সার্ভিস থেকে অনুমোদন করা হয়।

সার্বিক পর্যালোচনায় উপ পরিদর্শক আশিকুল হক রুনাল্ডকে তার কৃতকর্মের জন্য প্রবিধান ১৯৪৩ এর ৮৫৮ বিধি মোতাবেক গত ০৬ জুন ২০২৪ তারিখ থেকে চাকরি থেকে বরখাস্ত করার আদেশ দেয় গাজীপুর মেট্রোপলিটন পুলিশ।

 

 
Electronic Paper