ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ | ২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যুদ্ধবন্ধের প্রস্তাব জাতিসংঘে পাস,ফিলিস্তিনি যোদ্ধাদের সম্মতি

অনলাইন ডেস্ক
🕐 ৭:০৭ অপরাহ্ণ, জুন ১১, ২০২৪

যুদ্ধবন্ধের প্রস্তাব জাতিসংঘে পাস,ফিলিস্তিনি যোদ্ধাদের সম্মতি

গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্রের দেয়া প্রস্তাবটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়ার পর তাতে সম্মতি জানিয়েছে ফিলিস্তিনিদের স্বাধীনতাকামী সংগঠন হামাস। মঙ্গলবার (১১ জুন) সংগঠনটির একজন সিনিয়র কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। একে আশাজনক ইঙ্গিত বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ।

হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধ বন্ধের পর গাজা নিয়ে পরিকল্পনার বিষয়টি আগামী কয়েকদিন আলোচনায় থাকবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, এ বিষয়ে তেল আবিব ইসরায়েলি সেনাদের সঙ্গে আলোচনা করবে। আমাদের অবশ্যই একটি পরিকল্পনা থাকা উচিত।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া গাজায় যুদ্ধ বন্ধের প্রস্তাবটি পাস হওয়ার একদিন পরই মঙ্গলবার ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করতে তেল আবিবে গেছেন ব্লিঙ্কেন। গত আট মাস ধরে হামাস ও ইসরায়েলের সঙ্গে চলা যুদ্ধে আকাশ, সমুদ্র ও স্থল হামলায় গাজা উপত্যকা পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেছে।

ব্লিঙ্কেনের সফরের আগে গাজায় যুদ্ধ বন্ধে মধ্যস্থতাকারীদের ভূমিকা নিয়ে কঠোর অবস্থানে ছিল হামাস ও ইসরায়েল। এরই মধ্যে ইসরায়েল গাজার কেন্দ্রস্থল ও দক্ষিণাঞ্চলে ভয়াবহ হামলা চালিয়েছে।

গাজা উপত্যকার বাইরে অবস্থান করা হামাসের সিনিয়র কর্মকর্তা সামি আবু জুহুরি মঙ্গলবার বলেন, যুদ্ধবিরতির প্রস্তাবে আমরা সম্মতি জানাচ্ছি। এ বিষয়ে বিস্তারিত আলোচনার জন্য আমরা প্রস্তুত আছি। তবে ইসরায়েল এ যুদ্ধিবিরতির প্রস্তাব মানবে কিনা তা নিশ্চিত করবে ওয়াশিংটন।

তিনি আরও বলেন, গাজা থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার এবং তাদের কারাগারে বন্দি থাকা ফিলিস্তিনিদের মুক্তির বিনিময়ে জিম্মিদের মুক্তির বিষয়টি আমরা গ্রহণ করছি।

 
Electronic Paper