ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ | ২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মহাসড়ক অবরোধ করে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের 'বাংলা ব্লকেড' কর্মসূচি পালন

বশেমুরবিপ্রবি প্রতিনিধি
🕐 ৯:১৩ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০২৪

মহাসড়ক অবরোধ করে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের 'বাংলা ব্লকেড' কর্মসূচি পালন

হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে চতুর্থ দিনের মত ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

আজ সোমবার (৮ জুলাই) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের লিপুস ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে দীর্ঘ দুই ঘণ্টা যাবত অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা। এছাড়াও অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা কবিতা আবৃতি, বক্তৃতার মাধ্যমে কোটা পদ্ধতি বাতিলের দাবি তুলে ধরেন।

এসময় ২০১৯-২০ শিক্ষাবর্ষের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষার্থী সিফাত বলেন,‘আপনারা বলতে পারেন তোমরা রাস্তায় কেনো ? এর দায় আপনাদের। আপনারা আজকে যে কোটা বহাল করেছেন তা বাতিল করেন। আগামীকালকে একটা শিক্ষার্থীকেও রাস্তায় দেখতে পাবেন না। আমরা লেখাপড়া করতে চাই কিন্তু আমাদের রাস্তায় নামতে বাধ্য করা হয়েছে। এটা রাষ্ট্রের জন্য লজ্জাজনক। আমরা আজকে বশেমুরবিপ্রবি থেকে উদাত্ত আহবান করি এবং সারা বাংলাদেশের শিক্ষার্থীদের বলতে চাই আপনারা প্রতিটা স্কুল-কলেজে সোচ্চার হন। এই কোটা বাতিলের দাবির আন্দোলনে সোচ্চার হন।"

আন্দোলনরত আরেক শিক্ষার্থী রাজ বলেন,‘বাংলাদেশে আজকে বাংলা ব্লকেড কর্মসূচি চলছে। তার কারণ আমাদের উপর অনৈতিক জুলুম চাপিয়ে দেওয়া হয়েছে। আমাদের উপর যে কোটা চাপিয়ে দেওয়া হয়েছে তা অনৈতিক ও অসংবিধানিক। যার কারণে এই কোটার অভিশাপ থেকে মুক্ত হওয়ার জন্য আজকে আমরা রাজপথে এবং রাজপথ থেকে আন্দোলন সফল করে ফিরবো ইনশাল্লাহ।’

জেএস/খোলা কাগজ

 
Electronic Paper