ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলার খোকা

মাহমুদ নাঈম
🕐 ১:২১ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২১

বাংলার খোকা

আমাদের দেশে একটি খোকা ছিল। খোকার নাম ছিল শেখ মুজিবুর রহমান। ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার পাটগাতি ইউনিয়নের টুঙ্গিপাড়া ছোট্ট একটি গ্রামে সে বাস করত। খোকার বানর ও কুকুর ছিল খুব প্রিয়। তাই সে বানর ও কুকুর বাড়িতে পুষে রাখত। খোকা গ্রামের আনাচে-কানাচে ঘুরে ফিরে পাখিদের সঙ্গে ভাব জমাত। পাখিদের সঙ্গে কথা বলতে চাইত।

খোকা যখন বড় হতে লাগল নিয়মিত বিদ্যালয়ে যেত। পড়ালেখায় খুব আগ্রহী ছিল। খোকা গরিব অসহায় মানুষের কথা খুব ভাবত। অসহায় দুঃখীর চোখের জল দেখে খোকারও চোখে জল চলে আসত। তখন আমাদের বাংলাদেশ ছিল পশ্চিম পাকিস্তান নামে পরিচিত। পাকিস্তানের রাজা আমাদের দেশের মানুষের উপর খুব অত্যাচার করত। এক সময় আমাদের মায়ের ভাষা বাংলায় কথা বলা নিষেধ করতে লাগল। তখন আমাদের টুঙ্গিপাড়ার ছোট্ট খোকাটা অনেক বড় হয়ে গেছে। খোকার মাঝে ছিল আদর্শ। সৎ ও ন্যায়ের পক্ষে, অন্যায়ের বিরুদ্ধে কথা বলত। পাকিস্তানের উর্দু ভাষা আমাদের ব্যবহার করতে বলল। তাই খোকা বাংলা ভাষা মাতৃভাষার দাবিতে আন্দোলন শুরু করে। এতে অনেকে আহত ও নিহত হয়।

সময়টা ছিলো ১৯৫২ সাল। খোকা ছোট্ট থেকেই মানুষের সঙ্গে মিলে মিশে সুখে-দুঃখে সবার পাশে দাঁড়াত। তাই বড় হয়ে খোকার কথাকে সবাই প্রাধান্য দিত। খোকার ডাকে সবাই সাড়া দিত। ভাষা আন্দোলনের পর পাকিস্তানের সেনারা আমাদের উপর অত্যচার করতে লাগল। তখন খোকার এক ডাকে সবাই জড়ো হয়ে ঐক্যবদ্ধ হয়ে ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ল। দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর আমরা জয়ী হলাম। স্বাধীন হলো আমাদের আজকের বাংলাদেশ।

এরই মাঝে আরও বাহু ঘটনা ঘটেছে যা আজ আমাদের দেশের এক অনন্য ইতিহাস। স্বাধীনতার পর আমাদের বাংলাদেশের রাজা হয়ে গেল সেই ছোট্ট খোকা। তার হাত ধরেই স্বাধীনতা এল। লাল সবুজের পতাকা উড়তে থাকল খোলা আকাশে। কিন্তু স্বাধীনতার পর বেশিদিন বাঁচতে দেয়নি খোকাকে। কতিপয় উগ্রপন্থী ১৫ আগস্টে মর্মান্তিকভাবে হত্যা করে খোকাকে। তবুও সে আমাদের মাঝে বেঁচে আছে ছায়া হয়ে। বাংলার খোকা হয়ে। আদর্শের সৈনিক হয়ে। তাই আমরা খোকার স্মরণে প্রতি বছর ১৫ আগস্টে শোক দিবস পালন করি। এসো, আমরা মানুষ; মানুষের প্রতি সর্বদা ভালোবাসা সৃষ্টি করি। মুজিব আদর্শে জীবন গড়ি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper