ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

একুশ আমার অহংকার

মাশিহা কায়েনাথ মিদোরী
🕐 ১:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১

একুশ আমার অহংকার

আজ আমরা বাংলাভাষায় কথা বলি। মনের ভাব প্রকাশ করি। প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। এই সবকিছুই ৫২-এর শহীদদের দান। ১৯৪৭ সালে বাঙালিরা পাকিস্তানের অংশ হওয়ার পর ১৯৪৮ সালে পাকিস্তানি সরকার ঘোষণা করে, উর্দুই হবে পাকিস্তানের একমাত্র মাতৃভাষা। সেই সময় ছাত্র-জনতা সঙ্গে সঙ্গে তার প্রতিবাদ করে। তখন থেকে শুরু হয়ে বিভিন্ন আন্দোলন-সমাবেশ। এই আন্দোলন চূড়ান্ত রূপ ধারণ করে ১৯৫২ সালে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি এ দেশের দামাল সন্তানরা ১৪৪ ধারা ভঙ্গ করে ভাষার জন্য আন্দোলন করে। ১৪৪ ধারা অবমাননার অজুহাতে পুলিশ গুলিবর্ষণ করে। সে গুলিতে নিহত হন রফিক, সালাম, বরকত, জব্বারসহ নাম না জানা আরও কয়েকজন। তবু আন্দোলন থেমে যায়নি। আন্দোলন চলে।

২২ ফেব্রুয়ারি ছাত্র জনতার মিছিলে নয় বছরের কিশোরী ওলিউল্লাহ্ পুলিশের গুলিতে নিহত হয়। শহীদদের রক্তে রঞ্জিত হয় রাজপথ। শোকাবহ এই ঘটনার অভিঘাতে সমগ্র পূর্ব পাকিস্তানে তীব্র ক্ষোভ ছড়িয়ে পরে। ক্রমবর্ধমান আন্দোলনের মুখে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার নতি স্বীকার করতে বাধ্য হয় এবং ১৯৫৬ সালে সংবিধান পরিবর্তনের মাধ্যমে বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি প্রদান করে। এটি ছিল বাঙালির পাকিস্তানিদের বিরুদ্ধে প্রথম বিজয়। আমরা বাঙালি হলাম প্রথম জাতি যারা নিজের ভাষায় রক্ষার জন্য প্রাণ দিয়েছি। ভাষার জন্য বাংলার দামাল সন্তানদের আত্মত্যাগ আন্তর্জাতিক স্বীকৃতি পায়।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ঘোষণা করে। ঘোষণাটি আমাদের ভাষা আন্দোলন তথা বাংলাদেশের মর্যাদা অনেক বৃদ্ধি করেছে। ভাষা আন্দোলন বাঙালির জাতীয় চেতনার এক অবিস্মরণীয় ঘটনা। একুশে ফেব্রুয়ারি দিনটি বাঙালির কাছে যেমন আনন্দের, তেমনি বেদনাপূর্ণও। তাই দিনটি আমরা আনন্দ ও বেদনা-অশ্রু মিশিয়ে পালন করি। ভাষার জন্য যে আন্দোলন করতে হয় ও জীবন দিতে হয় তার একমাত্র নজির সারাবিশ্বের মধ্যে আমাদেরই রয়ছে। তাই তো একুশ আমার অহংকার। কবি আল মাহমুদের ভাষায় মনের কথা বললে- বাংলা আমার বচন, আমি জন্মেছি এই বঙ্গে। কথাটি প্রত্যেক বাঙালির মনের কথা, গর্বের কথা।

লেখা ও আঁকা : মাশিহা কায়েনাথ মিদোরী
অষ্টম শ্রেণি, রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper