ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তিন টুকরো গল্প

স্বপন শর্মা
🕐 ১:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৯, ২০২০

ঈগল এক শেয়ালছানাকে ধরে নিয়ে উড়াল দিল। শেয়াল মা গভীর দুঃখে অনেক কাকুতি মিনতি করল। কিন্তু ঈগল তা শুনল না। সে ভাবল, অনেক উঁচুতে পাইন গাছে আমার বাসা। শেয়াল থাকে নিচে আমার কী আর ক্ষতি করতে পারবে? সে আমার নাগালই পাবে না। এই ভেবে ছানাটিকে নিয়ে চলল। শেয়াল মা দৌড়ে গেল মাঠে, লোকের কাছ থেকে আগুন নিয়ে পাইন গাছের নিচে এল। ঈগল ভাবল, এবার বুঝি গোড়াতে আগুন দেবে। শেষে ঈগল ক্ষমা চেয়ে বাচ্চা ফেরত দিল।

২.
বেড়াল শেয়ালকে বলছিল কীভাবে কুকুরদের কাছ থেকে আত্মরক্ষা করা যায়। আমি কুকুরদের মোটেই ভয় পাই না। বলল বিড়াল। কেননা আমার একটা কৌশল জানা আছে। শিয়াল আশ্চর্য হল। বলল, মাত্র একটা কৌশলের সাহায্যে কীভাবে তুমি কুকুরদের হাত এড়াও? আমি সত্তরটি কৌশল জানি।
তারা কথাবার্তা বলছিল সেই সময় একদল শিকারি তাদের কুকুর নিয়ে সেই পথে যাচ্ছিল। বিড়াল তার জানা একটিমাত্র উপায়ই ব্যবহার করল। সে একটি গাছে চড়ে বসল আর কুকুররা তার নাগাল পেল না। এদিকে শেয়াল তার জানা সবগুলো উপায়কেই কাজে লাগাতে চেষ্টা করল কিন্তু কোনোটাই তার কাজে এল না এবং কুকুররা তাকে ধরে ফেলল।
শিক্ষা : অতিরিক্ত কোনো কিছু ভালো না।
৩.
একদিন জঙ্গলের সকলে পশুপাখি মিলে বাঁদরকে তাদের নেতা নির্বাচন করল। শেয়াল বাঁদরের কাছে এসে বলল, তুমি তো এখন আমাদের প্রধান। তোমাকে না জানিয়ে তো কিছু করতে পারি না। এই বনের মধ্যে এক জায়গায় আমি গুপ্তধনের সন্ধান পেয়েছি, চলো আমি তোমাকে দেখাব।
বাঁদর খুব খুশি হয়ে শেয়ালের সঙ্গে চলল। শেয়াল বাঁদরকে এক ফাঁদের কাছে এনে বলল, এই সেই জায়গা। তুলে নাও সব, তোমার আগে আমি কিছু নিতে চাই না। বাঁদর যেই না ঐ ফাঁদে থাবা ঢুকিয়েছে অমনি সে ধরা পড়ে গেল। তখন শেয়াল ছুটে অন্য জন্তুদের কাছে গেল এবং বাঁদরকে দেখিয়ে বলল- দেখো তোমরা, এমন নেতা নির্বাচন করেছ যে কিনা ফাঁদে ধরা পড়ে। এমনই তার বুদ্ধি!

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper