ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গ্রামীণ প্রাণী বাঘডাশা

অর্ক রায় সেতু
🕐 ১:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৯, ২০২০

তোমাদের সঙ্গে আজ পরিচয় করাব গ্রামীণ জনপদে সর্বাধিক চষে বেড়ানো হিংস্র একটি প্রাণীর সঙ্গে। এর ইংরেজি নাম- Large Indian Civet বাংলায় বাঘডাশা নামেই পরিচিত। বাংলাদেশসহ মিয়ানমার, নেপাল, ভারত, ভুটান, মালয়েশিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড, কলোম্বিয়া ও চীনে বিস্তৃতভাবে এরা বসবাস করে।

তবে বাংলাদেশে বাড়িঘরের চারপাশে অন্ধকার ঝোপের মাঝে লুকিয়ে থেকে মানুষের গৃহপালিত পশুপাখি খাদ্য হিসেবে আহার করে বাঘডাশা। ওরা মূলত মাংসাশী প্রাণী। সব ধরনের খাবার সমানতালে আহার হিসেবে গ্রহণ বাঘডাশা। এছাড়া ফলমূলও খেয়ে থাকে। এদের দৈনিক খাবারের পরিমাণ ২০০ থেকে ৩০০ গ্রাম হয়ে থাকে।

নিশাচর এই প্রাণী সন্ধ্যাকালীন কিংবা রাতের বেলায় মানুষের পূর্ণ ব্যবহৃত জিনিসপত্র, হাঁস-মুরগির বাসাবাড়ি নষ্ট করে থাকে। একটা বাঘডাশা খুব সহজে মানুষের নজরে চলে আসে। এদের দেহটা লম্বাটে আর ধূসর কালো। ডোরাকাটা দাগে বিস্তৃত দেখলেই বুঝে নেওয়া যায় এরা বাঘডাশা। শুধু তাই নয় এই প্রাণীটিকে চিড়িয়াখানায় প্রদর্শনীর জন্যও নিয়ে আসা হয়।

এরা বছরে দুবার গর্ভধারণ করে। তার সময়কাল হয়ে থাকে দুই মাসেরও বেশি সময়। একটা বাঘডাশার গড় আয়ু পনের বছর অবধি হয়ে থাকে। Carnivora বর্গের অন্তর্ভুক্ত বাঘডাশা, এদের বৈজ্ঞানিক নাম- Viverra zibetha.

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper