ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ছুঃ মন্তর

ইচ্ছে ডানা ডেস্ক
🕐 ১:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

জাদু শিক্ষাতাহলে শুরু করি কি বলো? এই জাদুর জন্য কয়েকটি কলম লাগবে। এর মাধ্যমে তুমি না দেখেই বলতে পারবে, তোমার বন্ধু কোন কলম দিয়ে লিখেছে। সেটা কীভাকে ভাবছ তো? তা হলে শোন, তুমি নিশ্চয়ই লক্ষ্য করেছ প্রত্যেক কলমের গায়ে লম্বালম্বি কিছু লেখা থাকে। হতে পারে সেটা কলম কিংবা কোম্পানির নাম। এছাড়া আরেকটা ব্যাপার প্রত্যেকটি কলমের মুখ বা খাপের কিছু অংশ লম্বা থাকে যা দিয়ে পকেটে কলম আটকে রাখা যায়।

এখন তুমি কয়েকটি কলম নাও। প্রত্যেকটি কলমের খাপের লম্বা অংশটা কলমের গায়ের যে লম্বা লেখা তার সোজাসুজি রাখ। এখন এক বন্ধুকে কলমগুলোর একটি দিয়ে কিছু লিখতে বল। আর লেখা শেষে কলমের খাপ লাগিয়ে মানে আগের মতোই রাখতে বল। ব্যস, হয়ে গেল।

এবার বারান্দায় চলে যাও। বন্ধুর লেখা শেষ হলে এসে বলে দাও বন্ধু কোন কলম দিয়ে লিখেছ। কিন্তু কথা হলো কিভাবে বলবে? এখানে ব্যাপারটা হলো তুমি তো খাপের লম্বা অংশটা লেখার সোজাসুজি রেখেছিলে। বন্ধু নিশ্চয় কলমের খাপ খুলেই লিখেছে। আর লাগানোর সময় অতটা খেয়াল করবে না লাগাতে গিয়ে। না মানে কলমের গায়ের লেখার সোজাসুজি খাপের লম্বা অংশটা রাখবে না।

সুতরাং বোঝা গেলো যে কলমের গায়ের লেখার সোজাসুজি খাপের লম্বা অংশটা থাকবে না সেটা দিয়ে তোমার বন্ধু লিখেছে! কি মজা! তাহলে একবার হয়ে যেতে দোষ কি! হাহাহা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper