ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মিতুর ইচ্ছে

শেলীনা আক্তার খানম
🕐 ২:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২০

অনেকদিন থেকে ট্রেনে চড়ার শখ মিতুর। কিন্তু কোনভাবেই ট্রেনে চড়া হয়না তার। বাড়ির কিছু দূরেই ট্রেন ষ্টেশন। সকালে বিকালে যখন ট্রেন আসে আর যায়, তখন সে কেমন যেন আনমনা হয়ে যায়। মনে মনে ভাবে- ইস্ একটু যদি ট্রেনে চড়তে পারতাম!

প্রতিদিন ঠিক একই সময়ে হুইসেলের আওয়াজে ঘুম ভাঙে মিতুর। একদিন ঘুম থেকে উঠে বাইরে বের হয়ে যায় মিতু। ট্রেনের ঝিকঝিক চলে যাওয়ার আওয়াজ শোনে আনমনে।

হঠাৎ মায়ের ডাক -
-কিরে মিতু? নাস্তা করবি না! মায়ের ডাক শুনে মিতু জবাব দেয়,
-জি, মা! আসছি।
ঘরে ঢুকে দেখে মা নাস্তা নিয়ে বসে আছে। সে হাত মুখ ধুয়ে টেবিলে বসতেই মা বলল-
-কিরে! তুই কি কিছু ভাবছিস?
মিতু বলল- না, মা, কই কিছু না।

নাস্তা করার ফাঁকে এমন সময় মিতু মাকে বললো, চলো না মা, একদিন ট্রেনে করে কোথাও বেড়াতে যাই? মা, মিতুর দিকে তাকিয়ে বলল, -হঠাৎ বেড়াতে যাওয়ার শখ হলো কেন? -কোনোদিন ট্রেনে চড়িনি তো! মা বলে- ঠিক আছে। তবে সামনে যে তোমার পরীক্ষা। খুব ভালো করে পরীক্ষাটা দাও, তারপর দেখা যাবে।

পরীক্ষার প্রস্তুতি নিয়ে স্কুলে যাওয়ার সময় তার ছোট মামার সাথে দেখা। মামাকে বললো- মামা, মামা! আমি মায়ের সাথে ট্রেনে চড়ে বেড়াতে যাবো।

মামা জিজ্ঞেস করলো - তো কোথায় যাবি? মিতু বললো- মা তো সেটা বলেনি।

আচ্ছা বাসায় গিয়ে জিজ্ঞেস করে নেব। ছোট মামা, তুমি কী যাবে আমাদের সঙ্গে? -মামা বললো, আমি গেলে কি তুই খুশি হবি? -খুশি হবো না মানে?

আমি তো আজই মাকে বলবো, মা আমাদের সাথে ছোটমামাও যাবে। মামা, মিতুর চোখে মুখে খুশির জোয়ার দেখে আর কিছু বললো না। একটু করে হেসে মিতু কাছ থেকে বিদায় নিল।

ভালোভাবে পরীক্ষা শেষ করে খাতা জমা দেওয়ার সময় ম্যামকে বললো, -ম্যাম, আমি আর মা ট্রেনে চড়ে বেড়াতে যাবো। ম্যাম বললো, খুব ভালো কথা!

বেড়ালে মন ভালো থাকে। মাথায় হাত বুলিয়ে দিয়ে বললো, মায়ের হাত ধরে রাখবে কিন্তু! মিতু মাথা নেড়ে -জ্বী ম্যাম বলে বাইরে বেড়িয়ে আসে।

বেড়াতে কার না মজা লাগে! মা, মামা, আর ম্যাম তিন জনের কাছ থেকে ট্রেনে চড়ার উৎসাহ পেয়ে তার যেন আর তর সইছে না। বাড়িতে গিয়ে মাকে জড়িয়ে ধরে বললো, -মা, আমরা কখন বেড়াতে যাচ্ছি? জানো, মা! স্কুলে যাওয়ার সময় ছোট মামার সাথে দেখা হলে মামাকে আমি ট্রেনে চড়ে বেড়াতে যাবো বলেছি।
-মামা যাবে কিনা জিজ্ঞেস করেছি? কী বলেছে, জানো মা?

আমি গেলে তুই খুশি হবি? -আমি বলছি অবশ্যই খুশি হবো। মা, ছোটমামাকে নিয়ে যাবে? এতক্ষণ মেয়ের কথা শুনছিলো মা। মেয়ের চোখে আনন্দের কী ফুলকি!
তারপর ম্যামের কথা বললো- ম্যাম কী বলছে জানো মা? বলছে, আমি যেন সবসময় তোমার হাত ধরে রাখি। মেয়ের এ রকম আগ্রহ দেখে মা মনে মনে দিন তারিখ ঠিক করে। সেদিন ছিল শুক্রবার। মা খুব ভোরে উঠে মিতুকে ডাকলো।

-ওঠ মা ওঠ, হাত মুখ ধুয়ে নে। এমন সময় হুইসেলের আওয়াজ কানে পৌঁছাতেই মিতু লাফ দিয়ে উঠে বসে। আজ তো বন্ধের দিন। এত তাড়াতাড়ি ডাকলে কেন, মা? মা, মুচকি হেসে- কতক্ষণ চুপ করে রইলো। মায়ের মুচকি হাসি মিতু কিছু একটা অনুমান করলো। মা বললো, আজ আমরা ট্রেনে করে বেড়াতে যাবো। মায়ের মুখে একথা শুনে জোরে চিৎকার দিয়ে বললো, তাই নাকি মা!

সত্যি বলছো তো! -হ্যা সত্যিই বলছি। মিতু তাড়াতাড়ি বিছানা থেকে নেমে হাতমুখ ধুয়ে নাস্তা করে নতুন জামা গায়ে দিয়ে মা কে বললো, মা, আমি রেডি। এরপর মা আর মিতু ট্রেন স্টেশনে এসে পৌঁছালো। ছোটমামা আগেই এসে হাজির। আজ প্রথম মিতু ট্রেনে চড়বে। তার চোখে মুখে কী আনন্দ তৃপ্তি!

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper