ভূতের রাজা ও শাফিন

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ | ৪ আশ্বিন ১৪২৬

ভূতের রাজা ও শাফিন

নুশরাত রুমু ১২:৫৯ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

print
ভূতের রাজা ও শাফিন

স্কুল থেকে একা একা বাড়ি ফিরছিল শাফিন। গ্রামের সরকারি স্কুলে তৃতীয় শ্রেণিতে পড়ে সে। প্রতিদিন অন্য সবার সঙ্গেই বাড়ি ফেরে কিন্তু আজ বড় মামা আসবে তাই ছুটি হওয়ার আগেই বাড়ি ফিরছে।

মামা অনেক দিন বিদেশ ছিলেন। শাফিনকে খুব আদর করেন। ফোন করে বারবার জানতে চেয়েছিলেন, কী কী লাগবে। একটা বড় প্লেন আনতে বলেছে শাফিন। সঙ্গে হাতঘড়ি আর চকোলেট। স্কুলে আজ আসতে চায়নি সে। কেবল অঙ্ক স্যারের ভয়ে আসতে হলো। ক্লাসের ফাঁকে বিদেশি চকোলেটের কথা মনে হতেই তার আর তর সইল না। তাই পেট ব্যথার অজুহাত দেখিয়ে দুই ঘণ্টা আগেই ছুটি নিয়ে নিল।

দুপুরের এই সময়টা খুব চুপচাপ। শাফিন ধীরে ধীরে হাঁটছে। রাস্তার দু’ধারে অনেক গাছপালা। মোড়ের দুটো দোকানের পরেই বিশাল বাঁশ বাগান এবং তালগাছের সারি। মাঝে মাঝে কয়েকটা কবরস্থান। শাফিনের একটু ভয় ভয় লাগছে। এবার সে একটু জোরে জোরেই হাঁটতে লাগল।

একটা মুরগি খুব চিৎকার করছে। থমকে দাঁড়াল সে। ডানদিক থেকে আসছে শব্দটা। জঙ্গলের কারণে এখানে প্রায়ই শেয়াল মুরগি টেনে নিয়ে যায়। কিন্তু শাফিন শুনেছে শেয়াল মানুষকে ভয় পায়। এই সুযোগটা কাজে লাগাতে হবে। শেয়াল দেখার উৎসাহে সে বেশ আগ্রহী হয়ে উঠল। কিন্তু একটা কিছু হাতে রাখা দরকার। চারদিকে তাকিয়ে সে লাঠি খুঁজতে লাগল। কবরের বেড়ার পাশ থেকে একটা লাঠি বের করে নিল সে। গুটি গুটি পায়ে এগিয়ে গেল ঝোপের দিকে। মুরগিটার চিৎকার থেমে গেছে। তবে কি শেয়ালটা পালিয়েছে? শাফিন লাঠি দিয়ে জঙ্গল ঠেলে মুরগিটা খুঁজতে লাগল। হাওয়াটা খুব জোরে বইছে। বাঁশবাগানও শনশন করছে। শাফিনের ভয়টা আবারও ফিরে এসেছে।

মনে মনে নিজের ওপর বিরক্ত হচ্ছে সে- ধুর, রাস্তা ছেড়ে জঙ্গলে ঢোকা একদম উচিত হয়নি। আকাশে কালো মেঘ করেছে। গুড়ুম গুড়ুম শব্দ হচ্ছে। শাফিন দৌড়ানোর চেষ্টা করল কিন্তু তার পা এগোচ্ছে না! মনে হলো পেছন থেকে কেউ তাকে আটকে দিচ্ছে। তালগাছের শুকনো ডালের মটমট শব্দে ভূতের রাজার কথা মনে এলো তার। ভূতেরা তালগাছে থাকে এমন বহু গল্প শুনেছে সে।

ভূতের রাজাও দুপুরবেলা সেখানে বিশ্রাম নিতে আসে। ভাবতে গিয়ে শরীরটা কাঁটা দিয়ে উঠল। হাত-পা অসার লাগছে। হঠাৎ পেছনে সজোরে কি যেন পড়ল। এই বুঝি ভূতের রাজা মাটিতে নেমে এলো! ভাবতেই শাফিন মাথা ঘুরে পড়ে যায়।

যখন জ্ঞান ফিরল, দেখল মা, ছোট কাকি, ছোট বোনসহ সবাই দাঁড়িয়ে আছে তার বিছানার পাশে। বড় মামা একটা তাল হাতে দাঁড়িয়ে হাসছেন।
-দ্যাখ তোর ভূতের রাজা! যেই চিৎকার করেছিলি জঙ্গলে পড়ে।
-তবে কি এই তালটাকেই ভূতের রাজা ভেবেছি? হায় কি বোকা আমি! লজ্জা পেয়ে পাশ ফিরে গেল শাফিন।