রহস্যময় মাডস্কিপার ফিশ

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ | ২ আশ্বিন ১৪২৬

রহস্যময় মাডস্কিপার ফিশ

ফারুক হোসেন ১:৪৮ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

print
রহস্যময় মাডস্কিপার ফিশ

ছোট্ট বন্ধুরা, আজ তোমাদের এমন একটি অদ্ভুত আর রহস্যময় মাছ সম্বন্ধে বলব যা শুনলে তোমরা সত্যি অবাক হয়ে যাবে। ভাবছ, মাছের আবার রহস্য কী তাই তো? তাহলে চলো জেনে নিই সেই রহস্যময় মাছটি সম্বন্ধে! মাছটির নাম- মাডস্কিপার (Mudkipfish)! কী অদ্ভুত নাম তাই না? এই মাডস্কিপার একই সঙ্গে জলে এবং স্থলে থাকে।

ওদের আছে পাখনা এবং পা। সেই পা এবং পাখনার সাহায্যেই ওরা খুব সহজেই ডাঙার ওপর মানে কাদার ওপর দিয়ে হেঁটে যেতে পারে! এজন্য অবশ্য মাডস্কিপার ফিশকে তোমরা ওয়াকিং ফিশও বলতে পার। মেক্সিকোতে এই মাছকে আবার মেক্সিকো ওয়াকিং ফিশও বলা হয়। এজন্য এমন আশ্চর্য মাছকে মানুষ অ্যাকুরিয়ামেও রাখতে চায়। এরা অন্যান্য উভয়চর প্রাণীদের মতো ত্বক দিয়ে নিজেদের নিঃশ্বাস নেয়। অন্য মাছের তুলনায় মাডস্কিপার ফিশ খুব কম অক্সিজেন নিয়েও বেঁচে থাকতে পারে। ওদের কানের খুব কাছে একটা নরম থলে আছে। ওরা যখন পানিতে যায়, তখন সেই নরম থলেতে প্রয়োজনীয় অক্সিজেন রেখে দেয়। পরে দরকার হলে সেই থলে থেকে অক্সিজেন নিয়ে দিব্যি কাটিয়ে দিতে পারে দুই তিন দিন। গায়ের রং হয় লাল-খয়েরী। তবে ওদের গায়ের রং নির্ভর করে কে কতটা সময় স্থলে কিংবা জলে থাকে তার ওপর।

মাডস্কিপার ফিশ লম্বায় ১০ ইঞ্চির বেশি বড় হয় না। ওদের অনেক জাত রয়েছে যেমন- গৌরামি, বেটা, প্যারাডাইস ইত্যাদি! তবে এদের মধ্যে কেবল মাডস্কিপার ফিশই স্থলে এবং জলে বাস করে এবং হাঁটতে পারে!