অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ১৪২৪

ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ১৪২৪

ইচ্ছেডানা ডেস্ক ১২:২২ অপরাহ্ণ, আগস্ট ০৩, ২০১৯

print
অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ১৪২৪

১৯৮১ সাল থেকে বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক ‘অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার’ দেওয়া হচ্ছে। তারই ধারাবাহিকতায় এবারও শিশুসাহিত্য পুরস্কার প্রদান করল শিশু একাডেমি। গত ৩১ জুলাই শিশু একাডেমির প্রধান মিলনায়তনে ১০ সাহিত্যিকের হাতে অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ১৪২৪ (২০১৭-১৮) প্রদান করা হয়।

এবার কবিতা-ছড়া-গান বিভাগে যৌথভাবে ‘দুরন্ত কিশোরের উড়ন্ত মন’ বইয়ের জন্য আহমেদ সাব্বির ও ‘আমার পড়া পাতায় ভরা’ বইয়ের জন্য সোহেল মল্লিক পুরস্কার পেয়েছেন। গল্প-উপন্যাস-রূপকথা বিভাগে ‘ঘিয়ের পিদিম’ বইয়ের জন্য নিলয় নন্দী, জীবনী প্রবন্ধ : বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ অথবা অন্যান্য বিষয়ক বিভাগে যৌথভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বইয়ের জন্য মনি হায়দার ও ‘গল্পে গল্পে বাংলাদেশ’ বইয়ের জন্য শিবুকান্তি দাশ, স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তি বিষয়ে ‘পৃথিবীর বাইরে’ বইয়ের জন্য মিন্টু হোসেন, অনুবাদ-ভ্রমণকাহিনী বিষয়ে ‘লুইস ক্যারল অ্যালিসের অ্যাডভেঞ্চার’ বইয়ের জন্য সামিন ইয়াসার, নাটক যৌথভাবে ‘আকাশ আর মৃত্তিকার গল্প’ বইয়ের জন্য মোস্তফা হোসেইন ও ‘বিষ্টি বন্ধু’ বইয়ের জন্য মোহাম্মদ মারুফুল আর ‘এক সকালে টম’ বই অলংকরণের জন্য মামুন হোসেইন শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন।

ঐদিন প্রধান অতিথি হিসেবে সাহিত্যিকদের হাতে পুরস্কার তুলে দেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা, বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখ্ত, ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস্-উল ইসলাম। সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। পুরস্কার প্রদান শেষে শিশুশিল্পীরা পরিবেশন করে সাংস্কৃতিক অনুষ্ঠান।