ইলিশের বাড়ি চাঁদপুর

ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

ইলিশের বাড়ি চাঁদপুর

শিমুল জাবালি ১১:৪৪ পূর্বাহ্ণ, আগস্ট ০৩, ২০১৯

print
ইলিশের বাড়ি চাঁদপুর

ছোট্ট বন্ধুরা, সামনেই তোমাদের ঈদুল আজহার ছুটি। আর এ ছুটিতে তোমার মা-বাবা দাদা দাদুসহ সবাইকে নিয়ে ঘুরে আসতে পারো ঢাকার অদূরে চাঁদপুরে। চাঁদপুরকে বলা হয় ‘দ্য সিটি অব ইলশ্যা’ অর্থাৎ ‘ইলিশের শহর’। আর এ চাঁদপুরে ঢাকা থেকে একদিনেই ভ্রমণ করে আসতে পারো। একদিনে কিনা পাবে এ ভ্রমণে! লঞ্চে ওঠা, মেঘনা নদীর অপরূপ দৃশ্য, নদীর পাড়ের জীবনযাপন, মেঘলা আকাশ, নদীতে ইলিশ ধরার দৃশ্য, লঞ্চ থেকে নেমে টাটকা ইলিশ ভেজে খাওয়া তারপর মেঘনার চরে গিয়ে সাঁতার কাটা! আরও কত কি!

তুমি যদি সকাল আটটা নয়টায় সদরঘাট থেকে চাঁদপুরের লঞ্চে ওঠো তাহলে চাঁদপুর তিন থেকে সাড়ে তিন ঘণ্টায়ই পৌঁছে যাবা। লঞ্চ থেকে নেমেই টাটকা ইলিশ ভাজা দিয়ে ভোজনপর্ব সেরে নিতে পারো। তারপর রিকশায় চলে যেত পারো পদ্মা-মেঘনা-ডাকাতিয়ার মোহনায়। মোহনার রূপ তোমাকে মোহিত করবে। সেখানে কিছুক্ষণ থেকে ট্রলার অথবা নৌকা ভাড়া করে চলে যেতে পারো মেঘনার চরে। সেখান থেকে ফিরে লঞ্চে উঠে সন্ধ্যা সাত-আটটার মধ্যেই ঢাকায় ফিরতে পারো।

যেভাবে যাব
ঢাকা সদরঘাট থেকে চাঁদপুরগামী অসংখ্য লঞ্চ পাওয়া যায়। চাঁদপুরের ভাড়া মাত্র ১০০ টাকা! এছাড়া লঞ্চের কেবিনেও যেতে পারো। মানভেদে কেবিনের ভাড়া পড়বে ৫০০-২০০০ টাকা। এছাড়া কেউ চাইলে বাসেও যেতে পারো। সায়েদাবাদ বাসস্ট্যান্ড থেকে ভাড়া জনপ্রতি ২০০ থেকে ২৫০ টাকা।