সায়েন্স ফিকশন ওয়াল-ই

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

তোমাদের সিনেমা

সায়েন্স ফিকশন ওয়াল-ই

কিরণ রহমান ১২:১৪ অপরাহ্ণ, জুলাই ০৬, ২০১৯

print
সায়েন্স ফিকশন ওয়াল-ই

ওয়াল-ই ২০০৮ সালে মুক্তি পাওয়া আমেরিকান সায়েন্স ফিকশন এনিমেশন চলচ্চিত্র যেটি পরিচালনা করেছেন এন্ড্রু স্টানটন। পরিবেশ সংরক্ষণ, করপোরেট ও ভোগবাদের মতো শক্ত বিষয় নিয়ে ছবিটি তৈরি হলেও বেশ মজা করে দেখার মতো একটি ছবি এটি। পৃথিবী যখন মানুষের বসবাসের অযোগ্য হয়ে যায় তখন ওয়াল-ই নামক এক রোবট থেকে যায় সেখানে। যার কাজ ময়লা পরিষ্কার করা। ঠিক তখনই ইভ নামে আরেক রোবট মহাকাশ থেকে আসে পৃথিবীতে প্রাণের অস্তিত্ব অনুসন্ধানে।

ওয়াল-ই আর ইভ-এর দেখা হয়। প্রথম দেখায় ইভকে বেশ রাগী মনে হলেও ধীরে ধীরে ওয়াল-ই আর ইভ বন্ধু হয়ে যায়। একদিন আবর্জনা ঘাটতে গিয়ে ছোট্ট একটি গাছ খুঁজে পায় ওয়াল-ই। সে গাছটি ইভ-কে দেখায়। সাথে সাথেই গাছটি নিজের মাঝে নিয়ে নেয় ইভ এবং অপারেট করা বন্ধ করে দেয় সে।

ওয়াল-ই খুব চেষ্টা করে ইভকে চালু করার, কিন্তু পারে না। এমন সময় মহাকাশ থেকে একটি অপারেটেড শিপ এসে হাজির হয় ও নিয়ে যায় ইভকে। ওয়াল-ই ভাবে, হয়তো ইভকে কিডন্যাপ করে নিচ্ছে অপারেটেড শিপটি, তাই শিপ ধরে ঝুলে পড়ে ওয়াল-ই। মহাশূন্যের মধ্য দিয়ে যেতে যেতে তারা একটি অন্যরকম গ্রহে গিয়ে পৌঁছায়। এরপর শুরু হয় দুর্দান্ত এক অ্যাডভেঞ্চার।