কালো মাথার সাপ!

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

কালো মাথার সাপ!

অর্ক রায় সেতু ১০:৪৪ পূর্বাহ্ণ, জুন ২৯, ২০১৯

print
কালো মাথার সাপ!

ব্ল্যাক পাইথন নামে একটি দুষ্পাপ্য সাপ আছে যা শুধু অস্ট্রেলীয়ায় দেখা যায়। পাইথন মূলত কিছু অস্বাভাবিক প্রজাতির তালিকাভুক্ত সাপ। তবে এদের কামড়ে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ ফুলে গেলেও ভয়ঙ্কর কিছু হওয়ার সম্ভাবনা নেই। মাত্র চার ফুট নয় ইঞ্চি পর্যন্ত বড় হয়। তবে কিছু ছয় ফুট ছয় ইঞ্চিও বড় হতে দেখা যায়। ব্ল্যাক পাইথনের গায়ের রঙ পুরোপুরি একটা রঙে সাজানো না থাকায় যে কোনো মানুষের নজরে আসে এই প্রাণী।

স্টেপ বাই স্টেপ বিভিন্ন রঙ দেখা যায় এদের গায়ে। চোখ থেকে মাথার পুরো একটা অংশ ও ঘাড় কালো রঙে গড়িয়ে আছে। শরীর গাঢ় ধূসর, বাদামি ও সোনালি রঙ চিকচিকে। খুব হালকা গাছের বাকল পরিত্যক্ত এলাকা ব্ল্যাক পাইথনের আবাসভূমি। এছাড়া বাইরের পরিবেশ এদের খুব একটা পছন্দ নয়। তবে খাবার খুঁজতে মাঝে মধ্যে ওরা বাইরে বেরিয়ে আসে। ব্যাঙ, ইঁদুর এই সব খাবার পেলে ব্ল্যাক পাইথন আচ্ছামতো খেয়ে নেয়। ওরা মূলত খাবারের জন্য মাংসাসী প্রাণী বেছে নেয়। তারপর আবার উন্মুক্ত এলাকা পরিত্যাগ করে। ব্ল্যাক পাইথন দশটির মতো ডিম পাড়ে। তবে এদের কামড়ে প্রাণের ঝুঁকি খুব একটা নেই।

আমাদের আশপাশে এ রকম অসংখ্য প্রাণী দেখা যায়। ওরা বিষাক্ত নয় তবে দেখতে ভয়ঙ্কর! সাপ মূলত নিরীহ প্রাণী। খুব সহজে আক্রমণাত্মক হয়ে ওঠে না।