ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অস্ট্রেলিয়ান ব্ল্যাক ককাটো

অর্ক রায়
🕐 ১:১৩ অপরাহ্ণ, মে ১১, ২০১৯

চিড়িয়াখানায় বিস্ময়কর অদ্ভুত প্রজাতির পশুপাখি রাখা হয়। এদের মধ্যে মানুষের সচরাচর না দেখা এমন অনেক প্রাণী সংগ্রহে রাখা হয়। যা দেখে কিছুটা হলেও তৃপ্তি পাই। তবে পৃথিবীর কিছু দুর্লভ প্রজাতির পাখি আছে অপরিচিত জায়গায় রাখা মানে তাদের মৃত্যুর দিকে ঠেলে দেওয়া। সুতরাং উন্মুক্ত আকাশ পাখিগুলোর স্বর্গের সিঁড়ি।

তাদের একটা পাখি ইখঅঈক ঈঙঈককঅঞঙঙ। বৈজ্ঞানিক নাম : ঈধষুঢ়ঃড়ৎযুহপযঁং নধহশংরর. দর্শনার্থীদের দেখার জন্য খুব একটা রাখতে দেখা যায়নি পাখিটি। আর খুব বেশিদিন সংগ্রহে রাখা অতটা সহজ ব্যাপার নয়। পাখিটির কামড় যতটা আতঙ্ক সৃষ্টি করে তার চেয়ে দুর্লভ এদের খাবার। কুনারি ট্রি গাছের বাদাম শুধু আহার হিসেবে গ্রহণ করে। এদের খাবার সংগ্রহের ব্যাপারটা মোটেও মানুষের জন্য সহজলভ্য নয়।

শুধু তাই নয় এই পাখিটির মধ্যে পাঁচটি প্রজাতি রয়েছে। মূলত, অস্ট্রেলিয়া ব্ল্যাক ককাটোর বাসস্থান। অস্ট্রেলিয়ার কয়েকটি প্রধান ভূখ-ে ব্ল্যাক ককাটো এবং এদের প্রজাতিগুলো এখনো বাস করে আসছে। ককাটোর লেজ হলুদ-লাল ডোরাকাটা উজ্জ্ব¡ল রঙে রাঙানো। ব্ল্যাক ককাটো দেখতে ছবির মতো সুন্দর একটি পাখি। তবে এদের মধ্যে দুটি দক্ষিণ উপ-প্রজাতি হুমকির মধ্যে রয়েছে। ককাটোরা ৪৫-৫০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। পূর্ণ বয়স্ক একটা ককাটোর ওজন ৭২০ গ্রাম হয়। শুষ্ক জায়গা থাকার জন্য এরা বেছে নেয়। শরীর কালো পালকে আবদ্ধ। সঙ্গে ফোটা ফোটা হলুদ লাল রয়েছে এই পাখির গায়ে।

নখগুলো বেশ বড় হওয়ায় খুব সহজে তারা কোনো কিছু নিজেদের আয়ত্তে নিয়ে আসতে পারে। বংশ বিস্তারের সময়কাল হলে পাখিগুলো তাদের গলার স্বর পালটে নেয়। তখন অদ্ভুতভাবে শব্দ করে। অনেকটা এরকম ক্রেড-ক্রেড।

তবে অস্ট্রেলিয়ান আবহাওয়া সুরক্ষা আইন অনুযায়ী বলা হচ্ছে প্রজাতির মধ্যে যেসব প্রাণীগুলো বিলুপ্তির মুখে ছিল সব আজ সুরক্ষিত। বর্তমান বাজারে একটা ব্ল্যাক ককাটোর দাম প্রায় ১৬ হাজার ডলার।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper