ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দিবসের দুনিয়া!

ইচ্ছেডানা ডেস্ক
🕐 ১২:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৯

দুনিয়ায় কত শত দিবস আছে তা কি তোমরা জান? এখন নিশ্চয়ই ভাবতেছ কী এমন দিবস থাকতে পারে। হ্যাঁ, এখন থেকে ইচ্ছেডানার নিয়মিত আয়োজন ‘দিবসের দুনিয়া’-

 

১৫ এপ্রিল
দ্বিচক্রযান দিবস
সময় এখন বাইসাইকেলের। পরিবেশবান্ধব, সময় ও টাকা বাঁচিয়ে দেওয়া এই দ্বিচক্রযানের জনপ্রিয়তা ক্রমেই ঊর্ধ্বমুখী। তবে এখনো যারা বাইসাইকেল চালানো শেখোনি, ১৫ এপ্রিল খুব ভালো একটা দিন বাইসাইকেলে ‘পায়েখড়ি’ দেওয়ার!

১৬ এপ্রিল
ভ্রাম্যমাণ গ্রন্থাগার দিবস
দিবসটির কথা বলতে গেলে বিশ্বসাহিত্য কেন্দ্রের কথাই মনে আসে। বিশ্বের অনেক দেশের মতো আমাদেরও আছে এমন ভ্রাম্যমাণ গ্রন্থাগারের সেবা দেওয়ার প্রতিষ্ঠান। এর প্রচলন যুক্তরাষ্ট্রের নিউ জার্সি থেকে, ১৯২০ সালে।

১৭ এপ্রিল
পকেটে কবিতা দিবস
কবিতা কি পকেটে থাকে নাকি! কবিতার তো থাকার কথা কবির মাথায়। কিন্তু সবাই তো কবি নয়, কেউ কেউ কবি। তাই মাথার পাশাপাশি পকেটেও কবিতা রাখতে হয়। যেন আমরা চাইলেই প্রিয় মানুষকে প্রিয় কবিতাটা চট করে শোনাতে পারি।

১৯ এপ্রিল
রসুন দিবস
বিদঘুটে গন্ধ হলেও রসুন কিন্তু মহাউপকারী। তো রসুন দিবসে কী করা হয়? রসুন দিয়ে তৈরি করা হয় অনেক মজার খাবার! দেখবে নাকি চেষ্টা করে রসুন ফ্লেভারের আইসক্রিম বানাতে! (একটা গোপন কথা, স্কুল ফাঁকি দিতে চাইলে বগলে রসুন নিয়ে রোদে হাঁটাহাঁটি করে জ্বরও বাঁধিয়ে ফেলত পারো চাইলে!)

২০ এপ্রিল
চীনা ভাষা দিবস
পৃথিবীতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় চীনা ভাষা। অক্ষরগুলো দেখতে বিচিত্র আকার-আকৃতির ঘরবাড়ি মনে হলেও প্রতিদিন কিন্তু এ ভাষাটাই সবচেয়ে বেশিবার ব্যবহৃত হয়! তাই এ ভাষাকে সম্মান জানাতে দিবসটির প্রবর্তন করেছে জাতিসংঘ।

২১ এপ্রিল
কিন্ডারগার্টেন দিবস
১৮৩৭ সালে জার্মানিতে প্রথম কিন্ডারগার্টেন প্রতিষ্ঠা করেছিলেন ফ্রেডরিখ ফ্রোয়েবল। ১৯৮২ সালের ২১ এপ্রিল তার জন্মদিন।

সে দিনই হলো কিন্ডারগার্টেন দিবস। মজার বিষয় হলো, জার্মানিতে জনপ্রিয় হওয়ার পরও ১৮৫১ সালে সরকার কিন্ডারগার্টেনটি বন্ধ করে দেয়। পরের বছরই মারা যান ফ্রেডরিখ।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper