দিবসের দুনিয়া

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | ৬ চৈত্র ১৪২৫

দিবসের দুনিয়া

আরাফাত রাজ ১২:১৮ অপরাহ্ণ, মার্চ ০৯, ২০১৯

print
দিবসের দুনিয়া

৯ মার্চ
আতঙ্কগ্রস্ত দিবস
কোন জিনিসটা দেখে সবচেয়ে বেশি ভয় পাও? একটা গাবদা-গোবদা মাকড়সা? নাকি তেলাপোকা? কেবল প্রাণীই নয়, অনেকে তো অঙ্ক স্যারকে দেখলেও মুখ ফ্যাকাশে করে ফেলো। আবার রাস্তার কুকুর দেখলেও তো হাঁটু কাঁপতে থাকে ঠক ঠক করে। মোট কথা, আমরা সবাই আতঙ্কিত হই। ৯ মার্চ আতঙ্কগ্রস্ত দিবসে তাই শখ করেই একটু আতঙ্কিত হও না এবার!

১০ মার্চ
স্ট্যাপলারে পিন ভরাও দিবস
খুব জরুরি মুহূর্ত, ধরো পরীক্ষার সময়। উত্তরপত্রগুলো দ্রুত স্ট্যাপল করতে হবে। ছোট্ট যন্ত্রটায় যেই চাপ দিয়েছ, অমনি খেয়াল করলে, ভেতরে পিন নেই! কেমন লাগবে বলো? এর থেকে বিরক্তিকর বিষয় কমই আছে। তাই ১০ মার্চ পুরো দিনটাই স্ট্যাপলারে পিন ভরাও দিবস হিসেবে পালিত হচ্ছে বেশ কয়েক বছর ধরে।

১১ মার্চ
বাসার অফিস গোছাও দিবস
এখনো নিশ্চয়ই অফিসে যেতে শুরু করনি। তবে বাসায় তো পড়াশোনা করার একটা টেবিল আছে। ধরো সেটাই তোমার বাসার অফিস টেবিল। তোমার সেই টেবিলে আছে দুনিয়ার কতশত জিনিস। দুদিন পর পর নিশ্চয়ই টেবিল পরিষ্কার করার জন্য ধমক খেতে হয় মায়ের কাছ থেকে। যদি ধমক থেকে বাঁচতে চাও, তাহলে তোমার বাসার অফিস টেবিলটা গুছিয়ে রাখ শিগগিরই।

১২ মার্চ
বিশ্ব গণিত দিবস
২০০৭ সাল থেকে শুরু হয়েছে এ দিবস। এদিন সারা বিশ্বের গণিতপ্রেমীদের জন্য থাকে নানা আয়োজন। অধিকাংশ প্রতিযোগিতাই হয় অনলাইনে। ২০১০ সালে অনলাইনে গণিত প্রতিযোগিতা করে সবচেয়ে বড় অনলাইন প্রতিযোগিতারও রেকর্ড গড়েছে এ আয়োজন।

১৩ মার্চ
ঘরের ভেতরে ছাতা খোলো দিবস
বিশ্বের অনেক দেশে একটা কুসংস্কার প্রচলিত আছে- ঘরের ভেতরে ছাতা খোলা নাকি অমঙ্গলজনক। ২০০৩ সালে থমাস নিব নামের এক লোক এর বিরুদ্ধে দাঁড়ালেন। পুরনো কুসংস্কারটিতে পাত্তা না দেওয়ার আহ্বান জানালেন বন্ধুদের মধ্যে। আস্তে-ধীরে সেটি এখন পুরোদস্তুর একটা দিবস হিসেবেই পালিত হচ্ছে।

১৪ মার্চ
আন্তর্জাতিক প্রশ্ন করো দিবস
অনেক সময় দেখবে, কিছু একটা প্রশ্ন করলে বড়রা খেপে যান! তখন হয়তো নিজেকে বোকা বোকা মনে হয়। কখনো বা ভীষণ কষ্টও হয়। ১৪ মার্চ তোমার মনে যত প্রশ্ন আছে, সেটা যত উদ্ভটই হোক, করে ফেলো। কারণ, এদিন পালিত হয় আন্তর্জাতিক প্রশ্ন করো দিবস।

১৫ মার্চ
সত্য স্বীকার দিবস
একটা কথা পেটে চেপে রাখা বেশ কঠিনই কিন্তু। পেটে কথা জমতে জমতে নাকি বদহজমও হয়। সুতরাং, ১৫ মার্চ পেটের কথা, বিশেষ করে একদম নির্ভেজাল সত্য কথাগুলো কাছের কাউকে বলে ফেলো। দেখো, কেমন হালকা হালকা লাগবে।

১৬ মার্চ
তথ্য-স্বাধীনতা দিবস
তথ্য হোক সবার জন্য উন্মুক্ত। তবে সব তথ্য নয়। যেসব তথ্য জানার অধিকার আমাদের আছে, সেসব যেন সবাই জানতে পারি- এমনটাই বলা হয় এ দিবসে। যুক্তরাষ্ট্রের চতুর্থ প্রেসিডেন্ট জেমস মেডিসনের জন্মদিনেই দিবসটি পালিত হয়। কারণ, মেডিসনই যুক্তরাষ্ট্রে অধিকার আদায়ের বিল পাস করার পেছনে অগ্রণী ভূমিকা রেখেছিলেন।

গ্রন্থনা : আরাফাত রাজ