ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাপরে, এত ঠাণ্ডা!

রাশেদ রহমান
🕐 ১২:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৮

দেশের অধিকাংশ জায়গায় তাপমাত্রা নেমে গেছে ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। নিশ্চয়ই তোমার খুব ঠাণ্ডা লাগছে। ঠিকমতো গোসল করতে পারছো না, রাতে পড়াশোনা করতেও কষ্ট হচ্ছে। তাহলে তোমাকে ‘ওয়েমাইকন’ শহরের কথা শোনানোই যায়।

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটা ছোট্ট শহর ওয়েমাইকন। স্থানীয় নদী ওয়েমাইকনের নামেই ওই শহরের নাম। শহরের জনসংখ্যা ৫০০। গরমকালে এই শহরের তাপমাত্রা থাকে-৪৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আর শীতকালে-৬৭.৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্তও তাপমাত্রা নামতে পারে। এত ঠাণ্ডা কিন্তু মাউন্ড এভারেস্টের চূড়াতেও নেই। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই শহরে একটা বিমানঘাঁটি তৈরি করা হয়েছিল। এ ছাড়া ওয়েমাইকন শহরে বিশেষ কিছু হয়েছে বলে শোনা যায় না।

তার মূল কারণ, ওই হাড় হিম করা ঠাণ্ডা। আবহাওয়াও খুব শুকনো। ওই ঠাণ্ডায় কেমন করে থাকেন ওখানকার মানুষ? দু’একটি নমুনা দিলেই বিষয়টা বোঝা যাবে। ওয়েমাইকন শহরের মানুষ সারা রাত গাড়ি স্টার্ট করে রাখেন। গাড়ির স্টার্ট বন্ধ হয়ে গেলে পরদিন সকালে গাড়ি নাও চালু হতে পারে। তখন ঘোর বিপদ।

কারণ, অত ঠাণ্ডায় গাড়ি অকেজো হলে লোকে যাতায়াত করবেন কীভাবে? শুধু কি তাই? ওই শহরে কেউ মারা গেলে তাকে সমাধিস্থ করার জন্য মাটি খোঁড়ার আগে বরফ গলাতে হয়। তবে না ওই মৃত ব্যক্তিকে সমাধিস্থ করা যাবে!

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper