ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢেঁকুর তুলে রেকর্ড

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০২১

ঢেঁকুর তুলে রেকর্ড

প্রকাশ্যে ঢেঁকুর তোলাকে অভদ্রতা মনে করেন অনেকে। এ জন্য জনসমাগমে কোনো কারণে ঢেঁকুর তুলে ফেললে অনেকেই ক্ষমা চেয়ে নেন। তবে উচ্চ শব্দে ঢেঁকুর তুলে খ্যাতি পেয়েছেন অস্ট্রেলিয়ার নেভিল শার্প। এই কারণে রেকর্ড করেছেন তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে গত মঙ্গলবার বলা হয়েছে, বর্তমান বিশ্বে পুরুষদের মধ্যে সবচেয়ে জোরে ঢেঁকুর তুলতে পারেন নেভিল শার্প। তিনি অস্ট্রেলিয়ার নর্দান টেরিটরির ডারউইন শহরে বসবাস করেন। গত ২৯ জুলাই গিনেস কর্তৃপক্ষ নেভিলের ঢেকুর তোলার বিশেষ এই যোগ্যতা পরিমাপ করে। এ সময় দেখা গেছে, তিনি সর্বোচ্চ ১১২ দশমিক ৪ ডেসিবেল আওয়াজের ঢেঁকুর তুলতে সক্ষম হন।

নেভিলের একেকটি ঢেঁকুরের আওয়াজ ইলেকট্রিক ড্রিলের চেয়ে বেশি। এমনকি কোনো কোনো বাদ্যযন্ত্রের চেয়ে জোরে আওয়াজ তুলে ঢেঁকুর দেন তিনি। আর এই বিশেষ যোগ্যতার কারণে দীর্ঘ এক দশকের বেশি সময় পর সবচেয়ে জোরে ঢেঁকুর তোলার বিশ্ব রেকর্ড ভেঙে দিয়েছেন নেভিল। এজন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে তার।

প্রথম সবচেয়ে জোরে ঢেঁকুর তোলার বিশ্ব রেকর্ড গড়েছিলেন যুক্তরাজ্যের পল হান। ২০০৪ সালে তিনি এই রেকর্ড গড়েন। তখন তার ঢেঁকুরের আওয়াজ ছিল ১০৪ দশমিক ৯ ডেসিবেল। এখন থেকে এক যুগ আগে পল তার নিজের রেকর্ড ভাঙেন। ওই সময় তিনি ১০৯ দশমিক ৯ ডেসিবেল আওয়াজের ঢেঁকুর তোলেন। এবার পরের সেই রেকর্ড ভেঙেছেন অস্ট্রেলিয়ার নেভিল।

গিনেস বুকে নাম ওঠায় ভীষণ খুশি নেভিল। এদিকে গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে নারীদের মধ্যে সবচেয়ে জোরে ঢেঁকুর তুলতে পারেন এলিসা কাগনোনি। ইতালির এই নারী ২০০৯ সালের ১৬ জুন ১০৭ ডেসিবেল আওয়াজের ঢেঁকুর তুলে বিশ্ব রেকর্ড করেছেন।

 
Electronic Paper