উল্কাপিণ্ড ধ্বংস করবে নাসা

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উল্কাপিণ্ড ধ্বংস করবে নাসা

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১

উল্কাপিণ্ড ধ্বংস করবে নাসা

বিপজ্জনক হয়ে ওঠা উল্কাপিণ্ড ধ্বংস করার একটি প্রযুক্তি পরীক্ষা করতে একটি মহাকাশযান উৎক্ষেপণ করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। ডার্ট মিশন নামের এই অভিযানের লক্ষ্য হবে পৃথিবীর দিকে ধেয়ে আসতে থাকা বড় আকারের উল্কাপিণ্ড ধ্বংস করা বা তার গতিপথ বদলে দেওয়া।

নাসার উৎক্ষেপণ করা মহাকাশযানটি ডিমরফস নামের একটি বস্তুকে আঘাত করবে যাতে দেখা যাবে এর গতি এবং কক্ষপথ কতটা বদলে দেওয়া যায়। কয়েকশ’ মিটার আকারের একটি উল্কাপিণ্ড যদি পৃথিবীতে আছড়ে পড়ে তাহলে তা কোনো একটি উপমহাদেশজুড়ে ধ্বংসযজ্ঞের কারণ হতে পারে।

ডার্ট মহাকাশযান বহন করা একটি ফ্যালকন ৯ রকেট বুধবার গ্রিনিচ মান সময় ৬টা ২০ মিনিটে ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ মহাকাশ বাহিনীর ঘাঁটি থেকে উৎক্ষেপণ করা হয়। উল্কাপিণ্ড ধ্বংস করে পৃথিবী রক্ষায় এবারই প্রথমবারের মতো এই ধরনের প্রযুক্তি পরীক্ষা করা হচ্ছে। যদিও এই মুহূর্তে কোনো উল্কাপিণ্ড পৃথিবীর জন্য হুমকি তৈরি করছে না।

নাসার প্লানেটারি ডিফেন্স কো-অর্ডিনেশন কার্যালয়ের কেলি ফাস্ট বলেন, ‘ডার্ট শুধু ডিমরফসের কক্ষপথ সামান্য পরিমাণে বদলে দেবে। আর এটাই আমাদের প্রয়োজন যা ভবিষ্যতে আবিষ্কৃত উল্কাপিণ্ডের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে।’

 
Electronic Paper