নিলামে ম্যান্ডেলার 'মাদিবা' শার্ট

ঢাকা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিলামে ম্যান্ডেলার 'মাদিবা' শার্ট

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:০৬ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২১

নিলামে ম্যান্ডেলার 'মাদিবা' শার্ট

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার ব্যক্তিগত কিছু জিনিসপত্র নিলামে তুলেছে তার পরিবার। তার সম্মানে ইস্টার্ন কেপ প্রদেশের প্রত্যন্ত কুনু গ্রামের নেলসন ম্যান্ডেলা ফ্রিডম গার্ডেন গড়ে তোলা হয়েছে। তার তহবিল জোগাতেই প্রায় ১০০ রকমের জিনিস নিলামে তোলা হচ্ছে। এর মধ্যে রয়েছে তার পরনের কয়েকটি জামাও। এগুলো মাদিবা শার্ট নামে অধিক পরিচিত। এগুলো বিশেষ অনুষ্ঠান উপলক্ষে পরতেন ম্যান্ডেলা।

১৯৯৮ ও ২০০৩ সালে তিনি ব্রিটেনের রানির সঙ্গে দেখা করার সময়ও এ জামা পরেছিলেন। নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গার্নসি আগামী ১১ ডিসেম্বর অনলাইনে ও সরাসরি এ নিলাম আয়োজন করবে। গার্নসির প্রেসিডেন্ট আরলান এটিংগার বলেন, ‘জামাগুলো মহান নেতার জন্য আনন্দের উপলক্ষ ছিল এবং এগুলো তাঁকে অন্য রাজনীতিবিদদের চেয়ে আলাদা করে চিনতে সাহায্য করত।’ নিলামে অন্য যেসব জিনিস তোলা হচ্ছে, তার মধ্যে থাকছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অন্য রাষ্ট্রপ্রধানদের উপহার, ম্যান্ডেলার চশমা, ব্রিফকেস ও প্যান্ট। ১৯৭৬ সালে রোবেন দ্বীপে বন্দি থাকার সময় তিনি যে চার পৃষ্ঠার চিঠি লিখেছিলেন, সেটিও নিলামে তোলা হচ্ছে।

২০১৩ সালের ৫ ডিসেম্বর সন্ধ্যায় জোহানেসবার্গে শেষনিশ্বাস ত্যাগ করেন শান্তি, সমঝোতা ও মিলনের প্রতীক, দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা। অবশ্য ম্যান্ডেলার স্মৃতিস্থানে তার পারিবারিক জীবনকে তুলে ধরা জিনিসগুলো সংরক্ষণ করা হবে।

ম্যান্ডেলার বড় মেয়ে মাকাজিউয়ি বলেছেন, তার বাবা জন্মস্থান ইস্টার্ন কেপে পর্যটকদের আকর্ষণ করতে চেয়েছিলেন। তাই বাবার ইচ্ছাপূরণের দায়িত্ব অনুভব করেন তিনি। মাকাজিউয়ি বলেন, যখন পর্যটকেরা তার বাবার স্মৃতিস্থানে এসে বাগানটি ঘুরে দেখবেন, তাদের মনে নেলসন ম্যান্ডেলার কাছ থেকে শিক্ষা নেওয়ার অনুভূতি তৈরি হওয়া উচিত। এই সাইটটি তৈরির প্রথম ধাপ সম্পন্ন হয়েছে। নিলামে বিক্রির জন্য তোলা ১০টি জামা ইতিমধ্যে নিউইয়র্কের ফ্যাশন ইনস্টিটিউট অব টেকনোলজি জাদুঘরে তিন সপ্তাহের জন্য প্রদর্শন করা হচ্ছে। জাদুঘরের উপপরিচালক প্যাট্রিসিয়া মেয়ার্স বলেন, দর্শনার্থী এবং শিক্ষার্থীদের শিক্ষিত এবং অনুপ্রাণিত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

মাদিবা শার্ট মূলত তার গোত্রের নাম থেকে নামকরণ করা হয়। এগুলো ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার বাটিক শার্টের মতোই। কারাগার থেকে মুক্ত হওয়ার পর ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুহার্তো তাকে একটি জামা উপহার দিয়েছিলেন। মেয়ার্স বলেন, ‘মাদিবা শার্ট ফ্যাশনের চেয়ে অনেক বেশি কিছু। এগুলো আমাদের বিশ্ব সম্পর্কে, বিশ্বদর্শন সম্পর্কে এবং আমরা কীভাবে সমাজ ও সংস্কৃতিকে এগিয়ে নিতে চাই, সে সম্পর্কে ধারণা দেয়।’

 
Electronic Paper