ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্বপ্ন দেখা দিবস

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:১৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২১

স্বপ্ন দেখা দিবস

গত শনিবার ২৫ সেপ্টেম্বর ছিল বিশ্ব স্বপ্ন দেখা দিবস। ২০১২ সালে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওজিওমা এগুয়াওয়ানওয়ের উদ্যোগে দিবসটির যাত্রা শুরু হয়। ‘রাত্রিভর স্বপ্ন দেখে/ভোরসকালে ক্লান্ত।/যাকে নিয়ে স্বপ্ন দেখা, সে যদি তা জানত!’ কবি নির্মলেন্দু গুণের মতো স্বপ্নে দেখা কারও জন্য এ রকম আফসোস করেননি, এমন মানুষ বোধ হয় খুব একটা নেই। অবশ্য কেবল বিশেষ কাউকে নিয়েই স্বপ্ন দেখে মানুষ, তা তো নয়! স্বপ্ন কত রকমের হয়। কেউ ঘুমিয়ে স্বপ্ন দেখে, কেউ দেখে জেগে। অলীক স্বপ্নও দেখে কতজন! স্বপ্ন সবাই দেখে, দেখতেই হয়। স্বপ্নহীন জীবন যে স্থির, জড়ো। স্বপ্ন থাকে বলেই মানুষ বেঁচে থাকে।

হুমায়ূন আহমেদ বলেছেন, ‘একজন মানুষকে সত্যিকারভাবে জানার উপায় হচ্ছে তার স্বপ্নটা জানা।’ ভারতের সাবেক প্রেসিডেন্ট ও পরমাণুবিজ্ঞানী এ পি জে আবদুল কালামের সেই বিখ্যাত উক্তিও তো সবারই জানা, ‘স্বপ্ন সেটা নয়, যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে; স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না।’

এই যে স্বপ্ন নিয়ে এত এত কথা, স্বপ্ন আসলে কী? মানুষ ঘুমের মধ্যে যে স্বপ্ন দেখে, কীভাবে ঘটে ব্যাপারটি! কেনই–বা দেখে? এ এক অপার বিস্ময় ও অন্তহীন কৌতূহলের ব্যাপার। বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে শিল্প–সাহিত্য, জনশ্রুতি থেকে জ্যোতিষশাস্ত্র, প্রাচীনকাল থেকে হাল আমল; স্বপ্নের কূল–কিনারা আজও করে উঠতে পারেনি মানুষ। আর যে স্বপ্ন ঘুমাতে দেয় না, তার উৎসই বা কোথায়! ‘আমার একটি স্বপ্ন আছে’; মার্টিন লুথার কিংয়ের বিখ্যাত স্বপ্নের মতো স্বপ্নগুলোর বসবাস ঠিক কোনোখানে!

 
Electronic Paper