উল্টো বাড়ি

ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | ৪ আশ্বিন ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উল্টো বাড়ি

ডেস্ক রিপোর্ট
🕐 ১:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

উল্টো বাড়ি

নতুন আঙ্গিকে বাড়ি বানিয়ে অন্যদের তাক লাগিয়ে দেওয়ার রীতি ইদানীং অনেক জায়গায়ই দেখা যায়। কিন্তু তাই বলে জার্মান বিনিয়োগকারী দ্রিক উসতা যে কাজটি করেছেন, তাকে রীতিমতো অবিশ্বাস্যই বলা চলে। জার্মানিতেই গেতর্ফের চিড়িয়াখানার পাশে তিনি বাড়ি বানিয়েছেন সম্পূর্ণ উল্টো করে।

প্রায় দুই কোটি টাকা খরচ করে বানানো এই বাড়িতে অবশ্য থাকেন না তিনি বা তাঁর পরিবারের কেউই। পুরো বাড়িই উন্মুক্ত দর্শনার্থীদের জন্য। প্রতিদিনই বাড়িটি দেখার জন্য প্রচুর লোকসমাগম হয়। দেখতে ইংরেজি ভি অক্ষরের মতো করে বানানো ছাদের ওপর দাঁড়িয়ে আছে পুরো বাড়িটি।

প্রায় ২৩ ফুট উঁচু এই দ্বিতল উল্টো বাড়ির প্রতি তলায় আছে একটি করে শোবার ঘর, রান্নাঘর, ড্রইং রুম ও বাথরুম। এখানেই শেষ নয়, প্রতিটি ঘর আবার আসবাব দিয়েও ঠাসা। সেগুলোও সাজানো আছে উল্টো করে।

রান্নাঘরের চুলো, ওভেন থেকে শুরু করে বাথরুমের শাওয়ার, বেসিন, এমনকি কমোডটিও উল্টো করে আটকানো। ড্রয়িংরুমের ছবিগুলোও দেখে চোখ কপালে উঠবে, আরে! এগুলোও ঝুলছে উল্টোভাবে! এমনকি একটি আলমারিও কায়দা করে রাখা হয়েছে উল্টোভাবে। দর্শনার্থীদের উল্টো বাসায় থাকার অভিজ্ঞতা ভালোভাবে দিতে বাসাটি বানানোই হয়েছে একটু কাত করে।

মজার ব্যাপার হলো, পৃথিবীতে এটিই কিন্তু একমাত্র উল্টো বাসা নয়। জার্মানি ছাড়া চীন, রাশিয়া এবং অস্ট্রিয়ায়ও দেখতে পাওয়া যাবে উল্টো করে বানানো বাসা। প্রতিটি বাসা দেখতে একেক রকম হলেও উদ্দেশ্য একটাই, মানুষকে আনন্দ দেওয়া।

 
Electronic Paper