ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যৌতুকে কচ্ছপ দাবি

ডেস্ক রিপোর্ট
🕐 ২:১৭ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২১

যৌতুকে কচ্ছপ দাবি

যৌতুক হিসেবে ২১ নখের বিরল কচ্ছপ ও কালো ল্যাব্রাডর চাওয়ায় মামলা দেওয়া হলো ভারতের মহারাষ্ট্রের একটি পরিবারকে। পাত্রীপক্ষের থেকে এর আগে দুই দফায় ১২ লাখ রূপি যৌতুক নেন পাত্রপক্ষ। কিন্তু এরপরও তারা দাবি করতে থাকেন বিরল ওই কচ্ছপ, কালো ল্যাব্রাডর কুকুর ও একটি দামি বুদ্ধ মূর্তি। পাত্রীপক্ষ এগুলোও জোগাড়ের চেষ্টা করে; কিন্তু ওই কচ্ছপটি বিরল হওয়ায় তারা সেটি যৌতুক হিসেবে দিতে ব্যর্থ হন। এ কারণে এই বিয়ে ভেঙে দেয় পাত্রপক্ষ। একই সঙ্গে এর আগে গ্রহণ করা অর্থও ফেরত দিতে অস্বীকৃতি জানায় তারা। ফলে বাধ্য হয়ে পাত্রসহ পুরো পরিবারের বিরুদ্ধে মামলা দিতে বাধ্য হয় পাত্রীর পরিবার।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়, গত ফেব্রুয়ারিতে উভয় পক্ষের মধ্যে এনগেজমেন্ট সম্পন্ন হয়। ২ লাখ রূপি এবং ১০ গ্রাম সোনা দেওয়া হয় পাত্রপক্ষকে। এরপর আরও ১০ লাখ রূপি গ্রহণ করে পাত্রপক্ষ। কিন্তু এরপরও থেমে যায়নি তারা। দাবি করতে থাকে বিরল প্রজাতির ওই কচ্ছপ কিনে দেওয়ার। এর বাজারমূল্য ৫ থেকে ১০ লাখ রূপি।

পুলিশ জানিয়েছে, অভিযুক্ত পাত্র ভারতীয় সেনাবাহিনীর সদস্য। দেশটিতে অনেকেই বিশ্বাস করেন ২১টি নখওয়ালা ওই বিরল কচ্ছপ ভাগ্যবদল করতে পারে। তদন্তকারী সাব-ইন্সপেক্টর সাধনা অবহা বলেন, যৌতুকের দাবি মেটাতে না পেরে পাত্রীর বাবা অত্যন্ত অসহায় হয়ে আমাদের কাছে এসেছিলেন। ওই পাত্রসহ মোট ছয়জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০, ৪০৬ এবং ৩৪ ধারায় বিশ্বাসভঙ্গ এবং প্রতারণার অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্তের পর হয়তো আরও ধারা যোগ করা হবে।

 
Electronic Paper