ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পিৎজার দাবিতে জিম্মি

ডেস্ক রিপোর্ট
🕐 ১:০৩ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২১

পিৎজার দাবিতে জিম্মি

বিশাল অঙ্কের মুক্তিপণ কিংবা কোনো কিছুর বিনিময়ের জন্যই মূলত দুস্কৃতকারীরা এসব ঘটনা ঘটায়। কিন্তু সুইডেনে একটি কারাগারের দুই কারারক্ষীকে জিম্মি করে টাকাপয়সা বা মূল্যবান কোনো জিনিস চায়নি দুই কয়েদি। পিৎজার দাবিতে তারা ৯ ঘণ্টা ওই দুই কারারক্ষীকে জিম্মি করে রাখে। এ ঘটনা সুইডেন তো বটেই, পুরো বিশ্বে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।

বিচিত্র ওই জিম্মির ঘটনা ঘটেছে এস্কিলসতুনা শহরের হালবি হাই সিকিউরিটি কারাগারে। কারাগারের মুখপাত্র স্টিনা লিলেস বলেছেন, পিৎজা সরবরাহ করার পর কারারক্ষীদের ছেড়ে দেয় কয়েদিরা। জিম্মির ঘটনায় কোনো কারারক্ষীরই কোনো ক্ষতি হয়নি। কারাগারের আরেক কর্মকর্তা তর্কেল ওমনিল বলেছেন, যে দুজন কয়েদি জিম্মির ঘটনা ঘটায়, তারা খুনের দায়ে সাজা ভোগ করছে।

স্থানীয় সময় বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে ওই কয়েদিরা কারারক্ষীদের একটি স্থানে জোর করে ঢুকে পড়েন। ওই স্থানটিতে শুধু কারারক্ষীদেরই প্রবেশাধিকার ছিল। তখন সেখানে থাকা দুজন কারারক্ষীকে জিম্মি করে কয়েদিরা। ওমনেল বলেন, কারারক্ষীদের উদ্ধারে দূতিয়ালি করতে আমরা দ্রুতই একজন মধ্যস্থতাকারী পাঠিয়েছিলাম। ডাকা হয়েছিল পুলিশ সদস্যদেরও। সুইডেনের স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, জিম্মিকারীরা মুক্তিপণ হিসেবে দুটি দাবি করেন। প্রথম দাবি হলো, একটি হেলিকপ্টার পাঠানোর ব্যবস্থা করা, যাতে তারা কারাগার থেকে পালাতে পারেন। আর অন্যটি হলো কারাগারের অন্য কয়েদিদের জন্য ২০টি পিৎজা সরবরাহ।

কারাগারের মুখপাত্র স্টিনা লিলেস বলেন, ওই দুই কয়েদির দাবি দুটির মধ্যে একটি পূরণ করা হয়েছে। তাদের কেবল পিৎজা সরবরাহ করা হয়েছে।

পুলিশ বলেছে, কারারক্ষীদের জিম্মির ঘটনায় জিজ্ঞাসাবাদ করতে ওই দুই কয়েদিকে পুলিশি হেজাফতে নেওয়া হয়েছে।

 
Electronic Paper