ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মঙ্গলে চীনের ঝুরং

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৩৯ পূর্বাহ্ণ, মে ১৭, ২০২১

মঙ্গলে চীনের ঝুরং

মঙ্গলের মাটি স্পর্শ করেছে চীনের তৈরি নভোযান। দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গত শনিবার এ তথ্য নিশ্চিত করেছে। বলা হচ্ছে, নভোযান থেকে ‘ঝুরং’ নামের একটি রোভার রোবট লাল গ্রহের মাটিতে নেমেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ঝুরং নামের রোভার রোবটটির ছয়টি চাকা আছে। এটি এখন মঙ্গলের উত্তরাঞ্চলের পার্বত্য এলাকায় আছে। এতে একটি সুরক্ষাধর্মী ক্যাপসুল, একটি প্যারাস্যুট ও একটি রকেট প্লাটফর্ম রয়েছে। এর আগে শুধু যুক্তরাষ্ট্রের কাছে ছিল মঙ্গলের মাটিতে অবতরণের গৌরব। এখন থেকে তাতে ভাগ বসিয়েছে চীনও। বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে লাল গ্রহে রোভার নামাতে পারল সি চিন পিংয়ের দেশ।

চীনা ভাষায় ঝুরং শব্দের অর্থ হলো ‘আগুনের দেবতা’। তিয়ানওয়েন-১ নভোযানে করে মঙ্গলে পাঠানো হয়েছে এ রোভার রোবটকে। গত ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে তিয়ানওয়েন-১। এর সার্বিক তত্ত্বাবধানে আছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন। মঙ্গলে অবতরণ সহজ কাজ নয়।

এখন পর্যন্ত পরিচালিত অভিযানগুলোর কেবল অর্ধেক সফল হয়েছে। গ্রহটিতে চীনের এটিই প্রথম অভিযান। ১৯৭৩ সালের পর থেকে নাসা ছাড়া আর কোনো মহাকাশ সংস্থা মঙ্গলে অবতরণে সফল হয়নি।

 
Electronic Paper