ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দ্বাদশে পড়ুয়ার মাস্ক পেল গুগলের স্বীকৃতি

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:৩৬ অপরাহ্ণ, মে ০৯, ২০২১

দ্বাদশে পড়ুয়ার মাস্ক পেল গুগলের স্বীকৃতি

করোনাভাইরাসে টালমাটাল পুরো বিশ্ব। আর দ্বিতীয় ঢেউয়ের কারণে নতুন ভেরিয়েন্টে ভারতের অবস্থা জেরবার। শনাক্ত ও মৃত্যুতে রেকর্ড গড়ে চলেছে দেশটি। বিশ্বের অনেক দেশ সহায়তা করছে দেশটিকে। তবে এর মধ্যে করোনা থেকে বাঁচতে মাস্কে নতুন পথ দেখাল দ্বাদশ শ্রেণিতে পড়ুয়া এক শিক্ষার্থী। করোনাভাইরাস মোকাবিলায় ভারতের পশ্চিমবঙ্গের স্কুলশিক্ষার্থী দিগন্তিকা বসু তৈরি করেছে একটি বিশেষ মাস্ক। টেক জায়ান্ট গুগলের আর্টস অ্যান্ড কালচারে জায়গা করে নিয়েছে দিগন্তিকা বসুর নিজের হাতে তৈরি করা এ মাস্ক। তার বানানো মাস্কটি দুনিয়ার সেরা নকশার একটি হিসেবে নির্বাচিত হয়েছে।

সম্প্রতি ইন্ডিয়া টাইমের এক প্রতিবেদনে বলা হয়েছে, দিগন্তিকার তৈরি বিশেষ মাস্ক স্বীকৃতি পেয়েছে গুগলের। করোনাভাইরাস প্রতিরোধকারী এ বিশেষ মাস্ক গুগল আর্টস অ্যান্ড কালচারের ‘অনুপ্রেরণামূলক ডিজাইন’ বিভাগের সেরা দশে জায়গা করে নিয়েছে। গুগলের আর্টস অ্যান্ড কালচারে সাধারণত বিশ্বের নানা প্রান্ত থেকে নানা বিষয়ে উৎসাহমূলক নকশার ছবি বা ভিডিও চাওয়া হয়। সেই ভাবনাগুলো নিয়ে তৈরি হয়েছে এ প্ল্যাটফর্ম। সেখানে এখন দ্বাদশে পড়ুয়ার নাম আছে। দিগন্তিকা বসু পূর্ব বর্ধমানের মেমারি ভিএম ইনস্টিটিউশন ইউনিট-২-এর দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী। ইতিমধ্যে ১১টি উদ্ভাবনের জন্য ১৭ বছর বয়সী দিগন্তিকা বসু বিশেষ পরিচিতি লাভ করেছে।

গুগল আর্টস অ্যান্ড কালচার একটি অনলাইন জাদুঘর। সেখানে স্থান করে নেয় বিশ্বের সেরা সাংস্কৃতিক নিদর্শন থেকে শিল্পকর্ম ও সৃষ্টিগুলো। এখানে এক ক্লিকে দেখে নেওয়া যায় পুরো বিশ্বের নিদর্শন। ২০১১ সালের ফেব্রুয়ারিতে এই ভার্চ্যুয়াল জাদুঘরটি তৈরি করা হয়েছিল। তারপর থেকে নানা শিল্পকলা স্থান পেয়েছে সেখানে। এবার সেখানেই ঠাঁই পেল মেমারির শিক্ষার্থীর অভিনব এ মাস্ক। দিগন্তিকা বসুর প্রতিভার সাক্ষী এখন থাকবে বিশ্ব।

 
Electronic Paper