ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাঁচ লাখ ডলারের বাটি

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:৩২ পূর্বাহ্ণ, মার্চ ০৯, ২০২১

পাঁচ লাখ ডলারের বাটি

সাদা চিনামাটির গোলাকার একটি বাটিতে নীল-কালোর মিশেলে ফুলেল ছাপের নকশা। সাধারণ চোখে দেখলে মনে হবে, বাড়িতে নিত্যদিনের ব্যবহারের বাটি। তবে এভাবে ভাবলে ভুল হবে। এটি সাধারণ কোনো বাটি নয়। এটির বয়স আর দাম জানলে যে কারও চোখ কপালে উঠবে! বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, দেখতে একেবারে সাধারণ বাটির মতো হলেও এর দাম প্রত্যাশা করা হচ্ছে পাঁচ লাখ ডলার! আগামী ১৭ মার্চ নিউইয়র্কের নিলাম প্রতিষ্ঠান সদবি’স এর নিলামে বিক্রি হবে বাটিটি। অনলাইন নিলামে এটি তিন থেকে পাঁচ লাখ ডলারে বিক্রি হতে পারে বলে আশা প্রতিষ্ঠানটির।

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় এ নিলাম ঘরে বিক্রির জন্য প্রস্তুত রাখা হলেও বাটিটি কিন্তু চীনে তৈরি। প্রায় ৬ ইঞ্চি ব্যাসের বাটিটি ১৫ শতকের চীনা মিং সাম্রাজ্যের নিদর্শন। সাদা-নীল-কালোর মিশেলে অনন্যসুন্দর এ বাটির বয়স, সৌন্দর্য আর অনন্যতা এরই মধ্যে শিল্প সংগ্রাহকদের নজর কেড়েছে। মূলত এ কারণে সদবি’স নিলামে এত বিপুল দামে বাটিটি বিক্রি হওয়ার আশা করা হচ্ছে। সদবি’স এর চায়নিজ ওয়ার্ক অব আর্ট ডিপার্টমেন্ট এ বাটি নিলামে তুলছে।

গত বছর যুক্তরাষ্ট্রের কানেটিকাটের এক শিল্পসংগ্রাহক এ বাটি কিনেন। তার হাত ধরে এটি নিলাম ঘরে আসে। যদিও সদবি’স সেই ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করেনি। প্রতিষ্ঠানটি বলছে, এ বাটি ‘দুর্লভ ও অনন্য’। চলতি মাসে নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাওয়া চীনা শিল্পকর্মের নিলামে অন্যতম আকর্ষণ এটি। সদবি’স এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চায়নিজ ওয়ার্ক অব আর্ট ডিপার্টমেন্টের প্রধান অ্যাঞ্জেলা ম্যাকঅ্যাটার বলেন, ‘শিল্প বিশেষজ্ঞ হিসেবে এ ধরনের ঘটনা খুবই রোমাঞ্চকর, যখন আপনি দেখবেন প্রাচীন ও অনন্য একটি শিল্পকর্ম আপনার সামনে রয়েছে।’ মিং শাসনামলে তৈরি এমন আরও ছয়টি বাটি রয়েছে বলে জানা গেছে। তবে যুক্তরাষ্ট্রে রয়েছে একটিই। সদবি’স এর তথ্য অনুযায়ী, বাকি পাঁচটি বাটির মধ্যে দুটো তাইওয়ানের তাইপে ন্যাশনাল প্যালেস মিউজিয়াম এবং একটি ইরানের তেহরান ন্যাশনাল মিউজিয়ামে রয়েছে। বাকি দুটো বাটি রয়েছে লন্ডনের একটি জাদুঘরে।

 
Electronic Paper