নিলামে টুইট বার্তা

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

নিলামে টুইট বার্তা

ডেস্ক রিপোর্ট ১১:৩৮ পূর্বাহ্ণ, মার্চ ০৮, ২০২১

print
নিলামে টুইট বার্তা

সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা প্রতিনিয়ত কতই বার্তা পোস্ট করি। তবে কখনো কি ভেবেছি এই বার্তা নিলামে উঠতে পারে! তার দাম আরার ২ মিলিয়ন মার্কিন ডলার! অবিশ্বাস্য মনে হলেও এমনটি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের প্রধান জ্যাক ডরসির ক্ষেত্রে। তার প্রথম টুইটটি নিলামে বিক্রি হতে যাচ্ছে। নিলামে তোলার পর গত শনিবার পর্যন্ত টুইটটির দাম উঠেছে ২ মিলিয়ন মার্কিন ডলার। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। 

২০০৬ সালের ২১ মার্চ প্রথম টুইট করেন জ্যাক ডরসি। সেই টুইটে তিনি লিখেন, ‘আমার টুইটার মাত্র তৈরি করছি।’ প্রথম টুইটটি বিক্রির লক্ষ্যে তা ‘ভ্যালুয়েবলস বাই সেন্ট’ নামের অনলাইন মার্কেটপ্লেসে তালিকাভুক্ত করেন জ্যাক ডরসি। সেখানে তিনি গত শুক্রবার এ সংক্রান্ত একটি লিংক পোস্ট করেন। শনিবার পর্যন্ত জ্যাক ডরিসের টুইটটির দাম ওঠে দুই মিলিয়ন ডলার। সর্বোচ্চ এই দাম এসেছে ব্লকচেইন প্ল্যাটফর্ম ট্রোনের প্রতিষ্ঠাতা জাস্টিন সানের কাছ থেকে। তিনি স্ট্রিমিং প্ল্যাটফর্ম বিটটরেন্টেরও প্রধান।

টুইটটি ‘নন-ফানজিবল টোকেন’ (এনএফটি) হিসেবে বিক্রি হবে। টুইটটির ক্রেতা একটি সনদ পাবেন। সনদে জ্যাক ডরসির ডিজিটাল সই থাকবে। সঙ্গে থাকবে মূল টুইটের মেটা ডাটা। মেটা ডেটায় অন্তর্ভুক্ত থাকবে টুইটটি পোস্ট করার সময়, টুইটের কনটেন্ট ইত্যাদি।