১০ সেকেন্ডের ভিডিও ৫৬ কোটি টাকা

ঢাকা, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | ৭ বৈশাখ ১৪২৮

১০ সেকেন্ডের ভিডিও ৫৬ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট ১১:০৯ পূর্বাহ্ণ, মার্চ ০২, ২০২১

print
১০ সেকেন্ডের ভিডিও ৫৬ কোটি টাকা

গত বছরের অক্টোবরে মিয়ামিভিত্তিক শিল্প সংগ্রাহক পাবলো রদ্রিগেজ-ফ্রাইল মাত্র ১০ সেকেন্ডের একটি ভিডিও শিল্পকর্মে ৬৭ হাজার ডলার ব্যয় করেন; যাতে তিনি এটি অনলাইনে বিনামূল্যে দেখতে পারেন। গত সপ্তাহে এই শিল্পকর্ম তিনি বিক্রি করেছেন ৬৬ লাখ মার্কিন ডলারে (বাংলাদেশি প্রায় ৫৬ কোটি ৫ লাখ ৮ হাজার ৩৬৬ টাকা)। 

ভিডিওটির ডিজিটাল শিল্পী বিপল, যার প্রকৃত নাম মাইক উইনকেলম্যান। অনলাইনে ভিডিওর মালিকানার ডিজিটাল স্বাক্ষর ব্লকচেইনে ওই ভিডিওটির প্রকৃত মালিকানা মাইকের ছিল। করোনাভাইরাস মহামারীতে থমকে যাওয়া বিশ্বে অনলাইনে ডিজিটাল সম্পত্তির কেনাবেচা ব্যাপক জনপ্রিয়তা পায়। নতুন ধরনের এই ডিজিটাল সম্পত্তি নন-ফানজিবল টোকেন (এনএফটি) নামে পরিচিত। করোনা মহামারীতে অনলাইন সম্পত্তির পেছনে বিশ্বের বিভিন্ন দেশের উৎসাহী ও বিনিয়োগকারীরা প্রচুর অর্থ ব্যয় করেন।

এনএফটির জন্য অনলাইন মার্কেটপ্লেস ওপেনসি বলছে, গত ৮ জানুয়ারিতে তাদের এই ডিজিটাল মার্কেটপ্লেসে বিক্রির পরিমাণ ছিল ৮ মিলিয়ন ডলার। কিন্তু ফেব্রুয়ারিতে তা বেড়ে দাঁড়ায় ৮৬ দশমিক ৩ মিলিয়ন ডলারে। এক বছরে আগেও এই মার্কেটপ্লেসে বিক্রির পরিমাণ ছিল মাত্র দেড় মিলিয়ন ডলার।

নিলাম সংস্থা ক্রিস্টি প্রথমবারের মতো ডিজিটাল শিল্পকর্ম বিক্রি শুরু করেছে। শিল্পী বিপল ৫ হাজার ছবি কোলাজ করে এই শিল্প কর্ম তৈরি করেছেন। নিলামে এই শিল্পকর্মের দাম ৩০ লাখ ডলারে পৌঁছেছে। আগামী ১১ মার্চ এই শিল্পকর্মটির নিলামের সময় শেষ হওয়ার কথা রয়েছে।

ক্রিস্টির যুদ্ধ-পরবর্তী এবং সমকালীন শিল্পবিষয়ক বিশেষজ্ঞ নোয়াহ ডেভিস বলেন, আমরা একেবারে অজানা একটি ভূখ-ে রয়েছি। আমরা নিলাম শুরুর মাত্র ১০ মিনিটের মধ্যে ২১ জন নিলামকারীকে শতাধিকবার বিড করতে দেখেছি। করোনাভাইরাস মহামারীর আগে তার এই প্রতিষ্ঠান অনলাইনে বিক্রি কখনই এক মিলিয়ন ডলার ছাড়াতে পারেনি।