ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দড়ি লাফে বিশ্ব রেকর্ড

ডেস্ক রিপোর্ট
🕐 ১:০৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১

দড়ি লাফে বিশ্ব রেকর্ড

কয়েক সপ্তাহ আগেই নিজেদের ইনস্টাগ্রাম পেইজে এই ভিডিও শেয়ার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। শুধু একটি দড়ির ওপর ঝড়ের বেগে লাফিয়ে চলেছে একদল খুদে। ভিডিওটি দেখলে প্রথমে পুরো বিষয়টি বোঝা বড় মুশকিল। মনে হয় যেন দড়ির উপরে শূন্যেই ভেসে রয়েছে খুদেরা। নিজের চোখকেই বিশ্বাস করতে সমস্যা হবে। তবে এটাই সত্যি। এক মিনিটে ২৩০ বার স্কিপিংয়ের মধ্যে দিয়ে বিশ্ব রেকর্ড গড়ল জাপানের খুদেরা। এই স্কিপিংয়ের গতি এত ছিল যে, খালি চোখে বোঝা কষ্টকর।

জাপানের ই-জাম্প ফিউজি টিমের ১৪ জন খুদে সদস্য মাত্র এক মিনিটের মধ্যে ২৩০ বার স্কিপিং করেছে। এক্ষেত্রে ১২ জন স্কিপিংয়ের কাজ করছিল। আর দুজন দড়ি ধরেছিল। ইতিমধ্যে স্কিপিং প্লেয়ারদের এই স্কিলে মজেছেন নেটিজেনরা। নেটিজেনদের একাংশের কথায় এই স্কিপিংয়ের গতি অত্যন্ত বেশি। দেখলে মনে হয় যেন রীতিমতো উড়ছেন প্লেয়াররা। এর আগেও এক মিনিটের মধ্যে সবচেয়ে বেশি স্কিপিংয়ের রেকর্ড তৈরি হয়েছিল। ২০১৩ সালে সেই স্কিপিংয়ের রেকর্ড গড়েছিল জাপানের হিরোমি এলিমেন্টারি স্কুলের ছাত্ররা। ১ মিনিটে মোট ২১৭ বার স্কিপিংয়ের রেকর্ড তৈরি হয়।

অন্যদিকে, ২০১৮ সালের ৮ ডিসেম্বর আরও একটি রেকর্ড তৈরি হয়। জাপানের টোকিওর শিনাগাবা বাসিন্দা হিজিকি ইকুয়েমা ৩০ সেকেন্ডের মধ্যে একটি ১০ মিটার দড়ির উপরে সর্বাধিক স্কিপিং করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়ে ফেলেন। ৩০ সেকেন্ডের মধ্যে ওই দড়ির উপর দিয়ে ২৬ বার লাফিয়ে ছিলেন তিনি।

 
Electronic Paper