ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাখিদের ঘুম

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

পাখিদের ঘুম

বছরের নির্দিষ্ট সময়ে কিছু পাখি দেশান্তরী হয়। এই সময়টায় তারা নিরলসভাবে একটানা উড়ে যেতে পারে। দেশান্তরের সময়টা কতটুকু দীর্ঘায়িত হবে তা প্রজাতিভেদে ভিন্ন ভিন্ন হয় বটে, তবে কিছু পাখিকে একটানা কয়েক মাসও উড়তে হয়। যেমন আল্পাইন সুইফটের দেশান্তরের পর্যায় ২০০ দিন পর্যন্ত হয়। জলচর স্তন্যপায়ীদের মতো কিছু কিছু দেশান্তরী পাখিও এক মস্তিষ্ক সজাগ রেখে ঘুমাতে পারে। ফলে লম্বা সময় তারা বিরতিহীনভাবে উড়ে চলতে পারে।

গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের ফ্রিগেট পাখিদের ওপর চালানো একটি গবেষণা থেকে উঠে এসেছে, তারা নাকি দিনের পুরোটা সময় সজাগ ও সতর্ক থাকে। রাতের বেলা যখন তারা উড়তে শুরু করে, ঠিক তখনই তারা একবারে কয়েক মিনিট করে হালকা পর্যায়ের ঘুম ঘুমিয়ে নেয়, যাকে বলে স্লো ওয়েভ ঘুম। এ সময়ে তাদের মৃদু আরইএম ঘুমও হয় এবং তাদের মাথা তখন নিচু হয়ে যায়। অবশ্য এমনটি হাতেগোনা কয়েকবারই কেবল হয়, যাতে তাদের ওড়ার পদ্ধতিতে কোনো বাধা না আসে।

কিছু পাখি, যেমন সোয়েইনসন থ্রাশ, মার যাওয়া ঘুম পুষিয়ে নিতে মাঝেমধ্যে পাওয়ার ন্যাপ নেয়। আবার কিছু পাখি আত্মরক্ষার ব্যবস্থা করে ঘুমায়। যেমন হাঁস এক সারিতে ঘুমায়। মজার ব্যাপার হলো, সারির মধ্যবর্তী হাঁসগুলো দুই চোখ বন্ধ করে ঘুমালেও, সারির দুই প্রান্তের হাঁসগুলো এক চোখ খোলা রেখে ঘুমায়। এ থেকে বোঝা যায়, দুই প্রান্তের হাঁসগুলোও ইউনিহেমিসফেরিক ঘুম ঘুমায়, যাতে করে তারা সবসময় পাহারা দিতে পারে এবং সম্ভাব্য আক্রমণকারীর হাত থেকে নিজের দলকে রক্ষা করতে পারে।

 
Electronic Paper