ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বৃহত্তম চার বই

ডেস্ক রিপোর্ট
🕐 ১:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১

বৃহত্তম চার বই

পৃথিবীর সবচেয়ে বড় বই কেমন? কত তার ওজন, কেমন পুরু পাঠকমাত্রই এ নিয়ে কৌতূহল থাকার কথা। এখানে এমন চারটি বই নিয়ে সংক্ষিপ্ত আলোচনা। এক. বইটির আকার ৪ মিটার বাই ৩.৬ মিটার। বিশাল এই বইটির ওজন এক হাজার ৪২০ কেজি। বইটি বানাতে ২৬ জন লোক লেগেছে। মূলত, হাঙ্গেরির অ্যাগটেলেক ন্যাশনাল পার্কের ওপর ভিত্তি করে বানানো হয় এই বই। ছাপার জন্য ব্যবহৃত হয়েছে ৫ মিটার চওড়া এক প্রিন্টিং মেশিন। 

দুই. ‘এ ভিজ্যুয়াল অডিসি অ্যাক্রোস দ্য লাস্ট হিমালয়ান কিংডম’ নামের বিশাল এই বই আছে আমেরিকার সুজালো লাইব্রেরিতে। ২.১৩ মিটার বাই ১.৫৩ মিটারের বইটিতে স্থান পেয়েছে মাইকেল হোলের তোলা ভুটানের চমৎকার সব আলোকচিত্র।

তিন. ৩৫০ বছরেরও বেশি পুরনো বই ক্লেনকে অ্যাটলাস। ১৬৬০ সালে এটি তৈরি করা হয় ইংল্যান্ডের রাজা দ্বিতীয় চার্লসকে উপহার দেওয়ার জন্য। বইটির দৈর্ঘ্যে ১.৭৮ মিটার, চওড়ায় ১.০৫ মিটার, আর পুরুত্ব ১১ সেন্টিমিটার।

চার. আর্থ প্লাটিনাম বইটি হলো পৃথিবীর সবচেয়ে বড় অ্যাটলাস। অ্যাটলাস, দ্য আর্থ প্লাটিনাম। ওজন ১৫০ কেজি। আয়তনে ১.৮ মিটার বাই ২.৭ মিটার। ২০১২-এ প্রকাশিত মানচিত্রের এই বইটি মাত্রই ৩১টি কপি ছাপানো হয়েছিল। প্রকাশক অস্ট্রেলিয়ার মিলেনিয়াম হাউস, যার একটি মাত্রই কপি রয়েছে গোটা অস্ট্রেলিয়ায়, সেটি রক্ষিত সিডনির স্টেট লাইব্রেরিতে। আন্তর্জাতিক কার্টোগ্রাফার, জিওগ্রাফার ও ফোটোগ্রাফার মিলিয়ে ১০০ জনেরও বেশি ব্যক্তির ভূমিকা রয়েছে বইটি প্রকাশের নেপথ্যে। মোট পাতা ১২৮টি। এর মধ্যে ৬১টি পাতাজুড়ে রয়েছে মানচিত্র, ২৭টি পাতায় ফটোগ্রাফি। রয়েছে ১২ হাজার ছবির কোলাজ।

 
Electronic Paper