ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাচ্চা কাঁদানো উৎসব!

ডেস্ক রিপোর্ট
🕐 ১:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১

বাচ্চা কাঁদানো উৎসব!

জাপানের একটি উদ্ভট উৎসব হচ্ছে ‘ক্রাইং বেবি ফেস্টিভ্যাল’ বা বাচ্চা কাঁদানো উৎসব! প্রতি বছর এপ্রিলের চতুর্থ রোববার সকালে এবং বিকালে এ উৎসব পালন করা হয়। বিগত ৪০০ বছরেরও বেশি সময় ধরে জাপানে এ উৎসব পালিত হয়। এটি জাপানের একটি সাংস্কৃতিক ও ধর্মীয় উৎসবে পরিণত হয়েছে।

এ উৎসবে জাপানের সুমো কুস্তিগীররা প্রতিযোগিতা করে, কে কার আগে বাচ্চা কাঁদাতে পারে! চোখ মুখ খিঁচে হালকা দুলিয়ে যে তার কোলের বাচ্চাকে কাঁদাতে পারবে সেই এ প্রতিযোগিতায় প্রথম হবে! সুমো কুস্তিগীরদের কাছে বাচ্চাদের কাঁদানোর ব্যাপারটা কুস্তিতে জেতার চেয়েও কঠিন। কুস্তিগীররা যখন তাদের ঝুলিয়ে ভয় দেখানোর চেষ্টা করে তখন অনেক বাচ্চা ভয় না পেয়ে বরং আনন্দে হাসতে থাকে। অনেকে আবার ঘুমিয়েও পড়ে। অনেক সময় বাচ্চাদের কাঁদানোর জন্য কুস্তিগীররা উপস্থিত অন্যদের সাহায্য নিয়ে থাকে।

আপাতদৃষ্টিতে, জাপানের এ নাকিজুমো উৎসবকে নিষ্ঠুর বলে মনে হলেও, এর পেছনে রয়েছে জাপানিদের অন্যরকম এক বিশ্বাস। জাপানিরা তাদের সন্তানদের মঙ্গল কামনায় এ উৎসব পালন করে থাকে। তারা বিশ্বাস করে, বাচ্চারা যখন জোরে কেঁদে ওঠে তখন তাদের আশপাশ থেকে শয়তান পালিয়ে যায়। ফলে শয়তান শিশুর স্বাস্থ্যের কোনো ক্ষতি করতে পারে না। শিশুর বিকাশ ঠিকমতো হয় এবং তারা সুস্থভাবে বেড়ে ওঠে।

 
Electronic Paper