ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রেতের রাজ্য

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

প্রেতের রাজ্য

ভূত বা অশরীরী অস্তিত্ব নিয়ে যত প্রশ্নই থাকুক না কেন এটা অস্বীকার করার উপায় নেই, অনেকেই ভূতের ভয়ে কাবু। আর প্রেতের রাজ্য নিয়ে যদি কথা হয় তাহলে তো কথাই নেই। এমন রাজ্যের দেখা পাওয়া যাবে আন্দিজ পর্বতের গায়ে।

আন্দিজ পর্বতের গায়ে অতি উচ্চ চাচাপোয়াস নামে ছোট্ট একটি প্রস্তুরিভূত জায়গা রয়েছে। এক সময় এখানে মানুষের বসতি ছিল। এক দিন অকস্মাৎ প্রাকৃতিক কূপ নেমে এসেছিল সহজ-সরল পার্বত্য উপজাতি রেড ইন্ডিয়ানদের একটি অংশের ওপর। এক মাঝ রাতে সবাই যখন স্ত্রী-পুত্র পরিজন নিয়ে নিশ্চিন্তে ঘুমাচ্ছিল, তখন হঠাৎ সুপ্ত আগ্নেয়গিরি দীর্ঘ নিদ্রা ভেঙে জেগে ওঠে। মুহূর্তে শুরু হয়ে যায় তা-ব। অনবরত বেরিয়ে আসতে থাকে গলিত লাভা, উত্তপ্ত গ্যাস আর সেই সঙ্গে অভাবনীয় আগুনের স্ফুলিঙ্গ।

অধিবাসীরা ঘুম থেকে জেগে ব্যাপারটি সম্বন্ধে সামান্য ধারণা নেওয়ার মতো সুযোগই পেল না। টগবগে গলিত লাভার স্রোতে অসহায়ভাবে চাপা পড়ে গেল প্রকৃতির সন্তান রেড ইন্ডিয়ান চাচাপোয়াস উপজাতির আবালবৃদ্ধবনিতা। ধ্বংস হয়ে গেল তাদের সভ্যতা ও সংস্কৃতি। অকস্মাৎ ধ্বংস হয়ে গেল গ্রাম ও জনপদ। সেই থেকে রেড ইন্ডিয়ানদের কাছে জায়গাটি প্রেতের রাজ্য নামে পরিচিত। আজও তারা সতর্কতার সঙ্গে জায়গাটিকে এড়িয়ে চলে। এ জায়গাটিতে বিপদ যেন লুকিয়ে থাকে সুযোগের অপেক্ষায়।

 
Electronic Paper