চাঁদে ছত্রাক বাড়ি!

ঢাকা, রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১ | ১৫ ফাল্গুন ১৪২৭

চাঁদে ছত্রাক বাড়ি!

ডেস্ক রিপোর্ট ১০:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১

print
চাঁদে ছত্রাক বাড়ি!

চাঁদ কিংবা মঙ্গলে ঘরবাড়ি বানানোর প্রস্তুতি শুরু হয়ে গেছে। তবে সেসব বাড়ি ইট, সিমেন্ট, বালু, চুনসুরকি দিয়ে নয়, বাড়ি তৈরি হবে ছত্রাক দিয়ে। ছত্রাকের যে অংশটিকে আমরা দেখতে পাই না সাধারণত সেই ‘মাইসেলিয়া’ দিয়েই তৈরি হবে বাড়ি।

ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে নাসার এমস রিসার্চ সেন্টারে ‘মাইকো-আর্কিটেকচার প্রজেক্টে’র প্রিন্সিপাল ইনভেস্টিগেটর লিন রথসচাইল্ড এসব তথ্য জানিয়েছেন। বলা হচ্ছে, চাঁদ আর মঙ্গলে আমাদের নতুন বসতির সেসব ঘরে মানুষের সঙ্গে থাকবে অন্য প্রাণীও।

ছত্রাকের মধ্যে থাকা মাইসেলিয়ায় আছে অণুজীব। যারা বাঁচার প্রয়োজনে শুষে নেয় সৌরশক্তি। আর তা দিয়ে জল ও বিষাক্ত কার্বন-ডাই-অক্সাইড গ্যাসকে বদলে দেয় অক্সিজেনে। কার্যত বায়ুম-লহীন চাঁদ-মঙ্গলে আমাদের নিঃশ^াস হয়ে উঠবে সেই অক্সিজেনই।

জল ও বিষাক্ত কার্বন-ডাই-অক্সাইড গ্যাসকে ভেঙে সেই অণুজীবরা বানাতে পারে আরও কিছু পদার্থ। যা খেয়েদেয়ে তারা বেঁচে থাকবে। মাইসেলিয়া মাশরুম তৈরি করে। ঠিকমতো তাপমাত্রা ও পরিবেশ পেলে তারা আরও বড় কাঠামোও তৈরি করতে পারে। চাঁদ আর মঙ্গলে এই মাইসেলিয়া দিয়ে যে নতুন বসতি হবে, সেগুলো একই সঙ্গে বাস্তুতন্ত্রকেও রক্ষা করবে।