ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দৈত্যাকৃতির মুক্তা

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১

দৈত্যাকৃতির মুক্তা

একটি মুক্তার ওজন কতটুকুই বা হতে পারে! তবে আপনার ধারণা যতটটুকুই হোক না কেন তার চেয়েও দ্বিগুণ ওজনের মুক্তার সন্ধান মিলেছে। ধারণা করা হচ্ছে, এটিই সম্ভবত পৃথিবীর সবচেয়ে বড় প্রাকৃতিক মুক্তা। এর নাম দেওয়া হয়েছে গিগা পার্ল।

আব্রাহাম রেয়েস নামক এক কানাডিয়ান এই মুক্তার খোঁজ পেয়েছেন। মুক্তাটি ২৬ দশমিক ৬৫ কিলোগ্রাম, যা লাউ-তেজু পার্লের ওজনের চেয়ে চারগুণ ওজনের।

ক্রিম-রঙের দৈত্যাকৃতির এই মুক্তাটি আনুমানিক এক হাজার বছর বয়সী বলে ধারণা করা হয়েছে। এটি একটি দৈত্যাকৃতির ২২ ক্যারেট ওজনের সোনার অক্টোপাসের মধ্যে লুকানো ছিল যেটি রেয়াসের পিতামহ ১৯৫২ সালে তার খালার জন্য উপহার হিসেবে একটি ফিলিপিন্স জেলের কাছ থেকে কিনেছিলেন। তবে এতদিনেও রেয়াসের পরিবার এর মহাত্ম্য বুঝতে পারেনি। ‘কেউই এটার দিকে তাকায়নি। কারণ এটি কোনো দিক দিয়েই একটি মুক্তার ন্যায় দেখায়নি।’ রেইস সিবিসিকে বলেন।

২০১৬ সালে যখন তার খালা বাড়ি থেকে বিভিন্ন মালামাল বের করেন তখনই মুক্তাটি রেয়েসের দৃষ্টিগোচর হয় এবং তিনি তা সংগ্রহ করে গুড নিউজ নেটওয়ার্ক রিপোর্ট করেন। ৩৪ বছর বয়সী রেয়েস সম্প্রতি ভূতাত্ত্বিক বিশেষজ্ঞদের দ্বারা এর পরীক্ষা করেছেন, যার আনুমানিক মূল্য ৬০ থেকে ৯০ মিলিয়ন মার্কিন ডলার।

 
Electronic Paper