বিশ্বের বৃহত্তম ইটের দুর্গ

ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১ | ৫ মাঘ ১৪২৭

বিশ্বের বৃহত্তম ইটের দুর্গ

ডেস্ক রিপোর্ট ১১:১২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০২০

print
বিশ্বের বৃহত্তম ইটের দুর্গ

বিশ্বের বৃহত্তম ইটের দুর্গটির সৌন্দর্য উপভোগ করতে যেতে হবে উত্তর পোল্যান্ডে। সেখানেই রয়েছে বিশ্বের বৃহত্তম ইটের দুর্গ ম্যালবর্ক ক্যাসল। দুইটি দুর্গের সমষ্টি ম্যালবর্ক ক্যাসল।

এটি শুধু বিশ্বের বৃহত্তম দুর্গ নয়, এটি বিশে^র বৃহত্তম ইটের দুর্গও। দুর্গটি মূলত ১৩ শতাব্দীতে এই অঞ্চলে নির্মিত হয়। নিজস্ব নিয়ন্ত্রণ জোরদার করার জন্য ওল্ড প্রুশিয়া বিজয়ের পরে ক্রুসেডারের জার্মান ক্যাথলিক ধর্মীয় একটি গোষ্ঠীর জন্যই মূলত এই দুর্গ নির্মাণ করা হয়।

নির্মাণ পরবর্তী ১০০ বছরেরও বেশি সময় ধরে দুর্গটি সুরক্ষিত ছিল। তবে সংস্কার আর সংরক্ষণের অভাবে এখন পর্যন্ত অনেক কিছুই হারিয়েছে দুর্গটি।

এই দুর্গে ছিল আউটার ক্যাসেল, অফিস, পরিষেবা কর্মীদের থাকার জায়গা, প্রয়োজনীয় কর্মশালা, গির্জা, বাড়ি, রান্নাঘর, গুদামঘরসহ সন্ন্যাসীদের থাকার আলাদা জায়গা। দুর্গটি সম্পূর্ণ ইট দিয়ে নির্মিত হয়েছিল।

কারণ সেসময় এই অঞ্চলে পাথরের খুবই অভাব ছিল। আর যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় বাইরে থাকে পাথর আনাও সম্ভব ছিল না। তবে আক্রমণকারীদের বিরুদ্ধে সুরক্ষার জন্য দুর্গ নির্মাণ জরুরি হয়ে পরে।

ক্যাথলিক এক গোষ্ঠীর জন্যই মূলত এই দুর্গ তৈরি করা হয়। তবে এখানে সে সময়ের রাজারাও বিভিন্ন শত্রুর আক্রমণ থেকে বাঁচতে আশ্রয় নিত।