ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পৃথিবীর ছোট ফুল

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:১৯ পূর্বাহ্ণ, নভেম্বর ২৮, ২০২০

প্রায় চার লাখ প্রজাতির উদ্ভিদ রয়েছে পৃথিবীতে। এর মধ্যে ফুল প্রায় তিন লাখ ৬৯ হাজার ৪০০ প্রজাতির হয়। রাফলেশিয়া আর্নল্ডি হলো পৃথিবীর সবচেয়ে বড় ফুলের নাম। এর ওজন হয় প্রায় ছয় থেকে সাত কিলোগ্রাম। এই ফুল মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় পাওয়া যায়। তবে দেশটির সুমাত্রায় বেশি পাওয়া যায়। এটি ইন্দোনেশিয়ার জাতীয় ফুল। ফুলের ব্যাস দেড় থেকে তিন ফুট পর্যন্ত হয়। এ তো গেল বড় ফুলের কথা। তবে পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম ফুল কোনটি জানেন কী? পৃথিবীর সবচেয়ে ছোট ফুল হচ্ছে সুজিপানা।

একবীজপত্রী উদ্ভিদ বর্গের লেমনেসিয়া গোত্রের অন্তর্গত অবাধ ভাসমান জলজ সপুষ্পক উদ্ভিদ। যার বৈজ্ঞানিক নাম ওলফিয়া আরিজাহ। নাম খুব কঠিন মনে হলেও এটির সঙ্গে কিন্তু সবাই কমবেশি পরিচিত আমরা। প্রায় পুকুর বা জলাশয়ে এটি দেখে থাকবেন। একধরনের শ্যাওলা বলতে পারেন একে। তবে এগুলো এক ধরনের ফুল। যেগুলো অনেক বেশি ক্ষুদ্র হয়ে থাকে।

সপুষ্পক হলেও সুজিপানায় দৈবাৎ ফুল ফোটে, বংশবৃদ্ধি মূলত অঙ্গজ-মুকুলে। এগুলো বাংলাদেশ এবং পার্শ্ববর্তী অঞ্চলে আছে গত এক শতক ধরে। এই ক্ষুদ্র ফুল উৎপাদনকারী উদ্ভিদটি হচ্ছে থ্যালাস (যে উদ্ভিদ পাতা, শাখা-প্রশাখা এবং মূলে বিন্যস্ত নয়) প্রজাতির উদ্ভিদ। সবুজ বা হলুদাভ সবুজ বর্ণের এই উদ্ভিদটির কোনো মূল নেই। উদ্ভিদটির দৈর্ঘ্য এক থেকে ৫ মি.মি. পর্যন্ত হয়ে থাকে। এর কোনো স্বতন্ত্র কা- ও পাতা নেই। গোটা উদ্ভিদটাই আসলে চ্যাপ্টা ছোট একটি পত্রকল্প কাঠামো বা ফ্রন্ড। এ ফ্রন্ড নিচে ঝুলন্ত এক বা একাধিক কৈশিক মূলসহ একক বা দলবদ্ধ থাকে।

ফুল সাধারণত উদ্ভিদটির ওপরের স্তরে জন্মে থাকে। এর একটি করে পুংকেশর ও গর্ভকেশর থাকে। এর সম্পূর্ণ পুষ্পবিন্যাসের দৈর্ঘ্য সর্বোচ্চ ১ মি.মি. হয়ে থাকে। ওলফিয়া শতকরা ৮০ ভাগ প্রোটিনসমৃদ্ধ একটি উদ্ভিদ। আদর্শ পরিবেশে এগুলোর জীবনকাল ২৪ ঘণ্টার মধ্যেই দ্বিগুণ হয়ে যায়।

পানিতে বেড়ানো পাখিদের প্রিয়খাদ্য এটি। দ্রুত বংশবৃদ্ধিতে অন্যান্য গাছগাছালিকে সহজেই ছাড়িযে যায় এবং খরা, ঠাণ্ডা, খাদ্যাভাব ইত্যাদি পরিবেশগত দুর্যোগেও টিকে থাকতে পারে।

 
Electronic Paper