ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বন্দিদের হাড়ে তৈরি সড়ক

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২০

জন্মলগ্ন থেকেই বিভিন্ন সময় পৃথিবী সাক্ষী হয়েছে মনুষ্যসৃষ্ট নানা যুদ্ধের। সবটাই ছিল ক্ষমতার লড়াই। ক্ষমতার জন্যই মানুষ লিপ্ত হত ধ্বংসলীলায়। তবে এক শতাব্দীতেই পৃথিবী দেখেছিল দুইটি যুদ্ধ। যা আসলে একটি বা দুটি দেশ বা জাতির মধ্যেই সীমাবদ্ধ ছিল না। পুরো পৃথিবীতেই এর আঁচ পড়েছিল। বলছিলাম প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা।

 

১৯ শতকের শুরুর দিকেই শুরু হয় প্রথম বিশ্বযুদ্ধ। চার বছর ছিল যার স্থায়িত্বকাল। বিশ্বের লাখ লাখ মানুষ প্রাণ দিয়েছে, হয়েছে সর্বহারা। প্রিয়জন হারানোর শোক কাটতে না কাটতেই শুরু হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। তখনই পৃথিবীর বাতাস প্রথম বিশ্বযুদ্ধের বারুদের গন্ধ আর কালো ধোঁয়া মুছে যায়নি। ক্ষমতার লড়াই সীমাবদ্ধ থাকেনি রাজাদের মধ্যে। যুদ্ধের বিষবাতাস ছড়িয়ে পড়ে সারা বিশ্বেই।

এই সময় অনেক দেশ এবং শহর হয়েছে নিশ্চিহ্ন। নিরাপরাধ মানুষগুলো জীবন দিয়েছে স্বাধীনতার জন্য। তেমনই ভলগার তীরঘেঁষা ঐতিহাসিক স্তালিনগ্রাদের যুদ্ধের কথা তো সবাই জানেন। যা থামিয়ে দিয়েছিল ইউরোপীয় তথা বিশ্বসভ্যতার পতন। ৭৫ বছর আগে ১৯৪৩ সালে হিটলারের নাৎসি বাহিনী প্রায় পুরো ইউরোপ দখল করে। তারও আগে সোভিয়েত ইউনিয়নের ককেশাস অঞ্চল দিয়ে এগিয়ে মস্কো দখলের অভিপ্রায়ে স্তালিনগ্রাদ শহরকে কবজায় আনতে চেয়েছিল।

 
Electronic Paper