ঢেউয়ের পাহাড়

ঢাকা, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ১০ মাঘ ১৪২৭

ঢেউয়ের পাহাড়

ডেস্ক রিপোর্ট ১০:৫৫ পূর্বাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০

print
ঢেউয়ের পাহাড়

সাগরের বড় বড় ঢেউ আছড়ে পড়ছে পাড়ে। বিশাল এক ঢেউ যেন নিমিষেই গ্রাস করবে সব কিছু। ফিরে যাওয়ার সময় সামনে যা পাবে সব ভাসিয়ে নিয়ে যাবে। ফেলে রেখে যাবে স্মৃতি। না এমনটার কিছুই ঘটবে না। এটি এক জায়গায় ঠায় দাঁড়িয়ে। কেউ ঢেউটি আছড়ে পড়ার ঠিক আগের মুহূর্তে তাকে থামিয়ে দিয়েছে কেউ। নাহ একেবারেই তা নয়। সাগরের ঢেউয়ের মতো দেখতে এটি একটি পাহাড়। পাহাড় যদি দেখেন তবে আপনার কাছে মনে হতে পারে যে সাগরের ঢেউ দেখছেন। আসলে কিন্তু এগুলো মোটেই ঢেউয়ের ছবি নয়। এগুলো এক রকমের পাহাড় যা দেখতে সাগরের ঢেউয়ের মতই মনে হয়।

প্রাকৃতিক এই বিস্ময়টি পশ্চিম অস্ট্রেলিয়ার হাইডেন শহর থেকে ৩ কিমি. পূর্বে এবং অস্ট্রেলিয়ার বিখ্যাত শহর পার্থ থেকে ৩৫০ কি.মি দক্ষিণ পূর্বে এই পাহাড়টির অবস্থান। সমুদ্রের ঢেউয়ের মতো আকৃতির একটি প্রাকৃতিক শিলার গঠন হলো এই পাহাড়, নাম হলো ঢেউ পাহাড় বা ওয়েভ রক। এই ওয়েভ রক কোনো রকম সন্দেহ ছাড়া বিশ্বের সব থেকে সুন্দর স্থানগুলোর মধ্যে অন্যতম।

প্রায় ১৫০ মিটার উঁচু এবং প্রায় ১১০ মিটার দীর্ঘ। এই পাহাড় ধূসর এবং লাল গ্রানাইট শিলা দ্বারা গঠিত। বিজ্ঞানীদের মতে এই অত্যাশ্চর্য পাথর ২৭০০ মিলিয়ন বছর বয়সী। পরে বিভিন্ন সময়ে ক্ষয়ের কারণে বর্তমান রূপ নিয়েছে।

শুধু পাহাড়ই নয়, এই এলাকাটি বন্যপ্রাণী সংরক্ষণের একটি মুক্ত অভয়ারণ্যও বটে। প্রায় দেড় লাখ পর্যটক প্রতি বছর অসাধারণ সুন্দর এই ঢেউ পাহাড় দেখতে এখানে উপস্থিত হয়।